জাল আধার কার্ড দেখিয়ে সংসদে প্রবেশের চেষ্টা, গ্রেফতার ৩

দিল্লি, ৭ জুন: জাল পরিচয় দেখিয়ে সংসদ ভবনে প্রবেশের চেষ্টা তিন ব্যক্তির। পরিচয়পত্র দেখে সন্দেহ হতেই তাদের আটকে দেয় সিআইএসএফ। গত ৪ জুন দুপুর দেড়টা নাগাদ সংসদ ভবনের তিন নম্বর গেটের কাছে ঘটে এই ঘটনা। প্রথমে সিআইএসএফ তাদের আটক করার পর ওই তিন অভিযুক্তকে দিল্লি পুলিশের হাতে তুলে দেয়। এরপর পুলিশ তল্লাশি চালিয়ে তাদের কাছ থেকে জাল পাসপোর্ট ও আধার কার্ড উদ্ধার করে। তারা সকলেই উত্তরপ্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে। ধৃত তিন ব্যক্তির নাম কাশিম, মনীশ ও শোয়েব। ইতিমধ্যে ধৃতদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে দিল্লি পুলিশ। ধৃতদের বিরুদ্ধে সংসদ স্ট্রিট থানার পুলিশ ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪১৯, ১২০বি, ৪৭১ এবং ৪৬৮ ধারা প্রয়োগ করেছে।

উল্লেখ্য, কয়েকমাস আগেই সংসদ ভবনে কয়েকজন যুবক যুবতী প্রবেশ করে প্রতিবাদ জানাতে যায়। ক্যানেস্টার ফাটিয়ে সংসদের ভিতরে ও বাইরে প্রতিবাদ জানাতে গিয়ে তাঁরা গ্রেপ্তার হন। তারপর থেকেই সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সম্প্রতি সংসদ ভবনের বাইরে বেশ কিছু নির্মাণের কাজ চলছে। গত ৪ জুন ভোট গণনার দিন ওই তিন শ্রমিক সেই নির্মাণের কাজে যোগ দিতে যায়। শাহনওয়াজ আলম নামে এক ঠিকাদার তাঁদের কাজের বরাত দেয়। সংসদের এমপি লাউঞ্জ নির্মাণের জন্য তাদের ভাড়া করে আনা হয়।

কিন্তু সংসদ ভবনের নিরাপত্তাজনিত কারণে ওই শ্রমিকরা প্রবেশ করার সময় তাদের পরিচয়পত্র চেক করা হয়। তখন দেখা যায়, মনীশ এবং কাশিমের দুটি পৃথক আধার কার্ডে একই নম্বর। অথচ ছবি আলাদা। তাঁরা এটিকে আসল কার্ড বলে চালানোর চেষ্টা করে। পুলিশের ধারণা, মনীশ ও কাশিমের দুটি আধার কার্ডের মধ্যে একটি অথবা দুটিই জাল। তাদের এই কাজের মধ্যে কোনও অভিসন্ধি রয়েছে বলে পুলিশের অভিযোগে উল্লেখ করা হয়েছে।