• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

‘আলুর জোগানে ঘাটতি যেন না হয়’,স্পষ্ট নির্দেশ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি: এই মুহূর্তে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন আলু ব্যবসায়ীরা। যার জেরে বাজারে কিছুটা হলেও টান পড়েছে আলুর। এরফলে ঊর্ধ্বমুখী দামও। সবমিলিয়ে মাথায় হাত মধ্যবিত্তর। এমন পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ, -‘আলু নিয়ে যাতে কোনও ‘ক্রাইসিস’ না হয়’।মন্ত্রিসভার বৈঠকে পঞ্চায়েত মন্ত্রী তথা প্রাক্তন কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদারকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।মঙ্গলবার রাজ্য বিধানসভায় মন্ত্রিসভার বৈঠক করেন

প্রতীকী ছবি (File Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি: এই মুহূর্তে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন আলু ব্যবসায়ীরা। যার জেরে বাজারে কিছুটা হলেও টান পড়েছে আলুর। এরফলে ঊর্ধ্বমুখী দামও। সবমিলিয়ে মাথায় হাত মধ্যবিত্তর। এমন পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ, -‘আলু নিয়ে যাতে কোনও ‘ক্রাইসিস’ না হয়’।মন্ত্রিসভার বৈঠকে পঞ্চায়েত মন্ত্রী তথা প্রাক্তন কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদারকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।মঙ্গলবার রাজ্য বিধানসভায় মন্ত্রিসভার বৈঠক করেন মমতা। সেখানে আলুর মূল্যবৃদ্ধি, জোগানে সংকট নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। স্পষ্ট জানিয়ে দেন, -‘আলু নিয়ে যাতে কোনও ক্রাইসিস না হয়’। একইসঙ্গে নির্দেশ, যতক্ষণ না দাম কমছে ততক্ষণ ভিনরাজ্যে আলু রপ্তানি করা যাবে না।

উল্লেখ্য, অনির্দিষ্টকালের বন্‌ধের ডাক দিয়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। এবার এই সমিতি সরিয়ে নতুন সংগঠন তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।  গত কয়েক সপ্তাহ ধরেই সপ্তমে চড়েছে আলুর দাম। রাজ্য সরকারের একাধিক নির্দেশিকা জারি, কড়া পদক্ষেপের পরও খুব বেশি লাভ হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফ নির্দেশ ছিল, রাজ্যের চাহিদা পূরণ ও দাম নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত ভিনরাজ্যে আলু রপ্তানি চলবে না। রপ্তানি বন্ধে কড়া নজর রাখতে বিভিন্ন সীমানায় কড়া পাহারা বসেছে। যা নিয়ে ঘোর আপত্তি আলু ব্যবসায়ীদের। আলু ব্যবসায়ী সমিতির সভাপতি বিদ্যুৎবরণ প্রতিহার জানান, -‘রাজ্য সরকার রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে ব্যবসার ক্ষতি হচ্ছে’। এর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য বন্‌ধের ডাক দিয়েছেন আলু ব্যবসায়ীরা। এখন দেখার এই সমস্যার সমাধান কখন মেলে?