• facebook
  • twitter
Monday, 16 September, 2024

হাসপাতালের নৃশংস ঘটনার প্রতিবাদে বর্ধমানে দু’দিনের অবস্থান বিক্ষোভে সামিল তৃণমূল নেতৃত্ব

মুখ্যমন্ত্রীর নির্দেশ কার্যকর করতে

আরজি কর হাসপাতালে নৃশংস ঘটনায় দোষীদের ফাঁসির দাবিতে সাড়া রাজ্যের সঙ্গে পূর্ব বর্ধমান জেলা জুড়ে তৃণমূল কংগ্রেস আন্দোলনে নেমেছে । আর এই আন্দোলনে সামিল হয়ে পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকে দুদিনের অবস্থান কর্মসূচির ডাক দেয় তৃণমূল নেতৃত্ব। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে জেলাতে একমাত্র জামালপুরেই দুদিনের কর্মসূচি নেওয়া হয়েছে। যদিও জেলার সবকটি ব্লকেই শনিবার বিকেল থেকে সন্ধ্যা থেকে পর্যন্ত এবং রবিবার কোন কোন এলাকায় প্রতিবাদের মিছিল বের হয়। মিছিল থেকে সিপিএম ও বিজেপির সারা রাজ্য জুড়ে অরাজকতার সৃষ্টির প্রতিবাদ জানানো হয়।

রাজ্যের বিভিন্ন ব্লকের সাথে জামালপুর ব্লকেও শুরু হল প্রতিবাদ ও অবস্থান বিক্ষোভ । জামালপুর বাসস্ট্যান্ড সংলগ্ন পার্টি অফিসের সামনে শনিবার প্রতিবাদ ও অবস্থান বিক্ষোভ শুরু করেন ব্লক তৃণমূল কংগ্রেস এর নেতা নেত্রীরা। ওই অবস্থান প্রতিবাদ চলে রবিবার পর্যন্ত। অবস্থান বিক্ষোভে সামিল হন ব্লক সভাপতি মেহেমুদ খান, বিধায়ক অলোক কুমার মাঝি, কার্যকরী সভাপতি ভূতনাথ মালিক, পঞ্চায়েত সমিতির সভাপতি পূর্ণিমা মালিক সহ সমস্ত শাখা সংগঠনের সভাপতি, প্রধান, উপ প্রধান, অঞ্চল সভাপতিরা। সভাপতি মেহেমুদ খান জানান দলনেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাদের নেতা সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই ঘটনার তীব্র নিন্দা করে দোষীদের কঠোরতম শাস্তি ফাঁসির কথা বলেছেন। সি বি আই এর হাতে তদন্তভার তুলে দেওয়া হয়েছে। তারপরেও রাজ্যের জন বিচ্ছিন্ন দুটি দল এই ঘটনাকে নিয়ে রাজ্য জুড়ে রাজনীতি করতে নেমেছে। তারা একটা অরাজকতার সৃষ্টি করতে চাইছে। তিনি বলেন তারাও দোষীদের দ্রুত শাস্তি চাইছেন। যারা এই কাজের সাথে যুক্ত তাদের যেনো ফাঁসি হয়। কিন্তু তিনি দেশে ঘটে যাওয়া সব নারী নির্যাতনের ক্ষেত্রেও কি এই সিপিএম ও বিজেপি একই ভূমিকা পালন করে। মনিপুরে ঘটে যাওয়া ঘটনায় কজন বাইরে বেরিয়েছিলেন।

এদিকে জেলার কর্মসূচিতে মিছিল ও অবস্থানে সামিল হন পূর্বস্থলীর বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ। কয়েক দফায় মিছিল হয় ওই অঞ্চলে। পূর্বস্থলীর শ্রীরামপুরে কয়েক হাজার কর্মী সমর্থকরা প্রতিবাদ মিছিলে সামিল হন। মহিলাদের সঙ্গে মিছিলে পা মেলান বর্ধমান দুর্গাপুর লোকসভা আসনের সাংসদ ডাঃ শর্মিলা সরকার। কালনা -১ ব্লকের সহজপুরে যে প্রতিবাদ মিছিল হয় সেই মিছিলেও মহিলাদের অংশগ্রহণ ছিল সবচেয়ে বেশি। মিছিল থেকে বিজেপি ও সিপিএমের চক্রান্তের কথা বার বার তুলে ধরা হয়। এই প্রতিবাদে সামিল হন বর্ধমানের খন্ডঘোষ ব্লকের বিভিন্ন গ্রামের তৃণমূল কংগ্রেস নেতা নেত্রী, কর্মী সমর্থকরা। মিছিলে নেতৃত্বে দেন ব্লক সভাপতি তথা জেলা পরিষদের কর্মাধ্যক্ষ অপার্থিব ইসলাম। ছিলেন জেলা পরিষদের আর এক কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায়। আরজি কর নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন জেলা যুব কংগ্রেসের সভাপতি রাসবিহারী হালদার। তিনি বলেন আমাদের দাবি অবিলম্বে দোষীর ফাঁসি দেওয়া হোক। যাতে এ ধরনের আর কেউ সাহস না দেখাতে পারে। রবিবার শহর বর্ধমানের বিজয় তোরনের সামনে দিনভর অবস্থান বিক্ষোভ চলে তৃণমূলের। সকল শ্রেনীর নেতা নেত্রী , পৌরসভার কাউন্সিলররা সামিল ছিলেন এছাড়াও মেমারি, গলসি, কাটোয়া, আউশগ্রাম, গুসকরা, মঙ্গলকোট , কুসুমগ্রাম, কালনা সব অঞ্চলেই মিছিলের মাধ্যমে আর জি কান্ডের তীব্র প্রতিবাদ দোষীর ফাঁসি দাবি করা হয়।