• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

রাজ্যপালের বিরুদ্ধে যৌন নির্যাতন মামলায় কেন্দ্র ও রাজ্যকে যুক্ত করল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, দিল্লি: এবার চরম অস্বস্তিতে পড়তে চলেছেন এই রাজ্যের রাজ্যপাল! রাজ্যপালের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তার অন্তত তদন্ত শুরু করতে দেওয়া হোক- এবার রাজ্যের আবেদনে মান্যতা দিল সুপ্রিম কোর্ট। এবিষয়ে শুনানি শুরু করার অনুমতি দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকে পার্টি করার জন্যও নোটিস জারি করা হয়েছে

নিজস্ব প্রতিনিধি, দিল্লি: এবার চরম অস্বস্তিতে পড়তে চলেছেন এই রাজ্যের রাজ্যপাল! রাজ্যপালের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তার অন্তত তদন্ত শুরু করতে দেওয়া হোক- এবার রাজ্যের আবেদনে মান্যতা দিল সুপ্রিম কোর্ট। এবিষয়ে শুনানি শুরু করার অনুমতি দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকে পার্টি করার জন্যও নোটিস জারি করা হয়েছে আদালতের তরফে। রাজ্যপালের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজ্যের আবেদন ছিল, ‘অন্তত তদন্ত শুরু করতে দেওয়া হোক।’ এবার অভিযোগকারিনীর আবেদনের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারকে নোটিস ইস্যু করল সুপ্রিম কোর্ট। ফের তিন সপ্তাহ পরে হবে শুনানি।

শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে অভিযোগকারিনীর আবেদনের শুনানি ছিল। রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজভবনের মহিলা কর্মী। এবার সেই মামলায় রাজ্যের উদ্দেশে নোটিস জারি করল শীর্ষ আদালত। শুক্রবার মামলাটি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে ওঠে।

রাজ্যের উদ্দেশে নোটিস জারি করে এই মামলায় কেন্দ্রকে যুক্ত করতে অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। এর পাশাপাশি বেঞ্চের নির্দেশ, কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল যাতে এই মামলায় সহযোগিতা করেন। শীর্ষ আদালতের কাছে অভিযোগকারিণীর আবেদন ছিল, সুপ্রিম কোর্ট যাতে বিশেষ ক্ষমতা প্রয়োগ করে কয়েকটি নির্দেশ জারি করে। জরুরি প্রয়োজনে তদন্তের স্বার্থে পশ্চিমবঙ্গ পুলিশ যেন রাজ্যপালের বয়ান রেকর্ড করতে পারে। অভিযোগকারিণীকে যেন সুরক্ষা দেয় পুলিশ। ৩৬১ নম্বর অনুচ্ছেদে থাকা রক্ষাকবচ রাজ্যপাল কতটা ব্যবহার করতে পারেন? তা নিয়ে বিধি তৈরি করুক সুপ্রিম কোর্ট। ফের তিন সপ্তাহ পরে এই মামলার শুনানি রয়েছে।