• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কেন্দ্রকে হাতজোড় করে “অগ্নিবীর” প্রকল্প বন্ধের অনুরোধ জানালেন প্রয়াত সেনা অংশুমানের মা

দিল্লি, ৯ জুলাই: সেনা বাহিনীর প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিং-এর বাবা মা এবার অগ্নিবীর প্রকল্পের বিরধিতা করলেন। কার্যত রাহুল গান্ধীর সুরে কথা বললেন তাঁরা। সরকারকে অনুরোধ করেন, এই প্রকল্প বন্ধ করুন। সম্প্রতি সিয়াচেনে এক অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন ক্যাপ্টেন অংশুমান সিং। গত সপ্তাহে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অংশুমানের স্ত্রী স্মৃতি সিং-এর হাতে কীর্তি চক্র প্রদান করে প্রয়াত এই

দিল্লি, ৯ জুলাই: সেনা বাহিনীর প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিং-এর বাবা মা এবার অগ্নিবীর প্রকল্পের বিরধিতা করলেন। কার্যত রাহুল গান্ধীর সুরে কথা বললেন তাঁরা। সরকারকে অনুরোধ করেন, এই প্রকল্প বন্ধ করুন। সম্প্রতি সিয়াচেনে এক অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন ক্যাপ্টেন অংশুমান সিং। গত সপ্তাহে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অংশুমানের স্ত্রী স্মৃতি সিং-এর হাতে কীর্তি চক্র প্রদান করে প্রয়াত এই সেনাকে সম্মান জানান।

জানা গিয়েছে, সম্প্রতি প্রয়াত অংশুমানের বাবা রবি প্রতাপ সিং, মা মঞ্জু সিং মঙ্গলবার রায়বেরলির সাংসদ তথা বিরোধী দলনেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন। সাংসদ হওয়ার পর এটাই রাহুলের রায়বেরেলি সফর। অংশুমানের বাবা মা লখনৌ থাকেন। সদ্য পুত্রহারা দম্পতি মঙ্লবার রায়বেরলি গিয়ে রাহুলের সঙ্গে দেখা করেন। সদ্য প্রয়াত সেনার শোকার্ত বাবা-মা মনে করেন, সেনায় দুই ধরনের ব্যবস্থা থাকতে পারে না। কেন্দ্রের মোদি সরকারের কাছে তাঁর মায়ের কাতর অনুরোধ, ‘সরকারকে হাতজোড় করে বলছি, অগ্নিবীর প্রকল্প বন্ধ করুন।’ অংশুমানের বাবা রবি প্রতাপ সিং একই কথা বলেন। তিনি দাবি করেন, রাহুল সঠিক কথা গান্ধী বলেছেন। অগ্নিবীর স্কিম সেনা বাহিনীতে বৈষম্য সৃষ্টি করছে।

প্রসঙ্গত গত ১ জুলাই লোকসভায় অধিবেশন শুরুর সময়ে সাংবিধানিক নিয়ম মতো রাষ্ট্রপতি ভাষণ দেন। এরপর সেই ভাষণের পর ধন্যবাদ জ্ঞাপনের সময় রাহুল গান্ধী বলেছিলেন, অগ্নিবীর স্কিম সেনা বাহিনীতে বৈষম্য সৃষ্টি করছে। অগ্নিবীরদের পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই। অথচ তাঁরা নিয়মিত সেনাদের মতো ঝুঁকিপূর্ণ কাজ করছেন।

উল্লেখ্য, দীর্ঘ আট বছরের সম্পর্কের পর স্ত্রী স্মৃতির সঙ্গে এবছরের ফেব্রুয়ারিতেই বিবাহ হয় তাঁদের। এরপর এপ্রিলে অংশুমান সিয়াচেনে বদলি হন। কর্মরত অবস্থায় অকালে প্রয়াত হন তরুণ এই সেনা আধিকারিক।