আরজিকর কান্ডে বুদ্ধিজীবীদের প্রতিবাদ কর্মসূচিতে অনুমতি দিল হাইকোর্ট

শুক্রবার কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহা আরজি কর কাণ্ডের প্রতিবাদে আগামী ৩ সেপ্টেম্বর রবীন্দ্র সদন থেকে হাজরা মোড় পর্যন্ত বুদ্ধিজীবীদের মিছিলে অনুমতি দিলেন। আবেদন মেনে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট রাস্তায় হবে প্রতিবাদ মিছিল। কলকাতা পুলিস মিছিলের সময়টা আলোচনা করবে মিছিলকারীদের সঙ্গে। পুলিসকে দেখতে হবে ট্রাফিক ও নিরাপত্তা।সময়সীমা তত্ত্বাবধান করবে পুলিস, নির্দেশ কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার।আবেদনকারী আইনজীবী সিঙ্গেল বেঞ্চে জানান, -‘ আরজি কর কাণ্ডের জন্য প্রতিবাদে পথে নামতে চায় বুদ্ধিজীবী মহল ও সাধারণ মানুষ। শান্তিপূর্ণ মিছিল করতে চায় তারা। সাংস্কৃতিক কাজের সঙ্গে যুক্ত মানুষরা এই মিছিলে থাকবে। এর আগে একাধিক এই কেন্দ্রিক মিছিলের অনুমোদন চাইতে অনেককেই আদালতের দ্বারস্থ হতে হচ্ছে। বিকেল তিনটে থেকে আটটা পর্যন্ত মিছিল করতে চায় এই সংগঠন । জয়েন্ট কমিশনারের কাছে আবেদন করা হয়। কিন্তু কোনও উত্তর দেননি তিনি’।

রাজ্যের আইনজীবী এ প্রসঙ্গে বলেন, ‘যে রাস্তায় তারা মিছিল করতে চাইছে সেটা অফিস টাইম। তাই অফিস টাইমকে এড়িয়ে মিছিল করলে অনুমোদন দিতে পারবে পুলিস’। এ বিষয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি বলেন, -‘অফিস টাইমে মিছিল এর আগেও হয়েছে। পুলিসের তত্ত্ববধানে শান্তিপূর্ণ মিছিলে কোনও অসুবিধে নেই। পুলিস ট্রাফিক ও নিরাপত্তার বিষয়টি দেখবে’। শুক্রবার হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।আগামী ৩ সেপ্টেম্বর মিছিল করতে চেয়ে আবেদন জানিয়েছিলেন বুদ্ধিজীবীরা। রবীন্দ্রসদন থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করতে চান তাঁরা। ‘কালচারাল অ্যান্ড লিটারারি বেঙ্গল’-এর তরফে হওয়ার কথা এই মিছিল।

এদিন শুনানি শুরু হলে রাজ্য জানায়, মিছিলের সময় নিয়ে আপত্তি আছে তাদের। আয়োজক সংগঠনের তরফে আইনজীবী বলেন, -‘শান্তিপূর্ণ মিছিল করতে পুলিশ বাধা দিচ্ছে’। ৩ সেপ্টেম্বর রবীন্দ্র সদন থেকে হাজরা মোড়ে এক হাজার জনের মিছিলের অনুমতি চাওয়া হয়েছে। রাজ্যের আইনজীবী জানান, -‘শুধু সময় বদলাতে চাইছে রাজ্য, কারণ ওই সময় অফিস ছুটি হয়’।বিচারপতি অমৃতা সিনহা রাজ্যকে বলেন, “চারিদিকে যে বিক্ষোভ হচ্ছে, শুধু সময় বেঁধে দিয়ে আপনি কি সেটা আটকাতে পারবেন?” তবে সময় ছাড়া রাজ্য কোনও আপত্তি না করায় শান্তিপূর্ণ মিছিলে অনুমোদন দিয়েছে আদালত। প্রসঙ্গত, আরজি করের ঘটনার পর একাধিক মিছিল হয়েছে মহানগরব। দেশ জুড়ে উঠেছে প্রতিবাদের ঝড়। প্রতিবাদ মিছিল নিয়ে এসওপি তৈরি করার আর্জি রাজ্য জানিয়েছিল সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সেই আর্জি খারিজ করে দেন। শীর্ষ আদালতের রায়ে বলা হয়, -‘রাজ্য আইন প্রয়োগ করতে পারবে প্রয়োজন হলে, তবে শান্তিপূর্ণ মিছিলে বাধা দেওয়া যাবে না’। আগামী ৩ সেপ্টেম্বর প্রস্তাবিত এই মিছিল ঘিরে চলছে প্রস্তুতি।