উত্তরবঙ্গে আজ ব্যালটে প্রথম দফার ভোটগ্রহণ শুরু

Written by SNS April 5, 2024 3:08 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: আজ শুক্রবার রাজ্যে শুরু হয়ে গেল ব্যালটে লোকসভার প্রথম দফার ভোট প্রক্রিয়া। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি এই তিনটি লোকসভা আসনে এই ভোট নেওয়া হচ্ছে। মূলত ৮০ ঊর্দ্ধ প্রবীণ ভোটারদের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ১০টা থেকে বাড়ি বাড়ি গিয়ে পোস্টাল ব্যালট পেপারে এই ভোটগ্রহণ করা হচ্ছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এই ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে।

প্রবীণ ভোটারদের পাশাপাশি অন্তত ৪০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি এই ভোট প্রক্রিয়ায় অংশ নেবেন। এছাড়া পুলিস, দমকল, রেলকর্মী প্রমুখ ১৮টি জরুরি পরিষেবার ভোটারদেরও ভোট গ্রহণ করা হচ্ছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, সম্পূর্ণ কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ব্যালটের মাধ্যমে এই ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে। জলপাইগুড়িতে ২৪৮৬ জন প্রবীণ, ১৩২৩ জন বিশেষভাবে সক্ষম এবং ৩০৫ জন জরুরি পরিষেবার কর্মী মিলিয়ে মোট ৪১১৪ জন ভোটদাতা বিশেষ এই ভোট প্রক্রিয়ায় অংশ নেবেন।

পাশাপাশি, কোচবিহারে ২২৯২ জন প্রবীণ, ৭৬১ জন বিশেষভাবে সক্ষম এবং ১৬৯১ জন জরুরি পরিষেবার কর্মী সহ মোট ৪৭৪৪ জন এই ভোট প্রক্রিয়ায় অংশ নেবেন।

এছাড়া আলিপুরদুয়ারে ১৯১১ জন প্রবীণ, ৯৬২ জন বিশেষভাবে সক্ষম, ২৬৬ জন জরুরি পরিষেবার কর্মী সহ মোট ৩১৩৯ জন এই ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ পাবেন।