• facebook
  • twitter
Monday, 16 September, 2024

‘লড়াই জারি থাকবে’ মুক্তি পেয়ে জানালেন সায়ন, জামিন বিরোধিতায় সুপ্রিম কোর্টে রাজ্য

কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশ অনুযায়ী শনিবার বেলা ১.৪১ মিনিট নাগাদ মুক্তি দেওয়া হল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের অন্যতম আহ্বায়ক সায়ন লাহিড়ীকে। জেল-মুক্তির পরেই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে ধন্যবাদ জানিয়েছেন সায়ন। আরজি করে নির্যাতিতা তরুণীর নৃশংস পরিণতির বিচার না হওয়া অবধি তাঁদের লড়াই চলবে বলে এদিন জানিয়েছেন সদ্য মুক্তিপ্রাপ্ত ছাত্র নেতা সায়ন।আরজি কর কাণ্ডের প্রতিবাদে

কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের নির্দেশ অনুযায়ী শনিবার বেলা ১.৪১ মিনিট নাগাদ মুক্তি দেওয়া হল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের অন্যতম আহ্বায়ক সায়ন লাহিড়ীকে। জেল-মুক্তির পরেই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে ধন্যবাদ জানিয়েছেন সায়ন। আরজি করে নির্যাতিতা তরুণীর নৃশংস পরিণতির বিচার না হওয়া অবধি তাঁদের লড়াই চলবে বলে এদিন জানিয়েছেন সদ্য মুক্তিপ্রাপ্ত ছাত্র নেতা সায়ন।আরজি কর কাণ্ডের প্রতিবাদে নবান্ন অভিযানের ডাক দিয়েছিল ‘পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ’। নবান্ন অভিযানের দিন তুমুল অশান্তি ছড়ায় কলকাতা ও হাওড়ার দিকে দিকে। আন্দোলনকারী-পুলিশ সংঘর্ষ ছড়িয়ে পড়ে বিভিন্ন এলাকায়। পরবর্তী সময়ে বেশ কয়েকটি জামিন অযোগ্য ধারায় গ্রেফতার করা হয় সায়ন লাহিড়ীকে।

গত শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ সায়নকে মুক্তির নির্দেশ দেয়। রাজ্যকে শনিবার বেলা ২টোর মধ্যে সায়নকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিনহা। কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো এদিন বেলা ১.৪১ মিনিট নাগাদ সায়নকে মুক্তি দেওয়া হয়। জেল থেকে বেরিয়ে সায়ন এদিন বলেন, “পাশে থাকার জন্য শুভেন্দু অধিকারীকে ধন্যবাদ। পুলিশকে লক্ষ্য করে ইট-বৃষ্টির ঘটনা দুর্ভাগ্যজনক। যতদিন পর্যন্ত নির্যাতিতা দিদি বিচার না পাবেন ততদিন আন্দোলন চলবে। হাইকোর্টের রায়ে খুশি।” এদিন জেল থেকে বেরিয়ে পুলিশের বিরুদ্ধেও সোচ্চার হয়েছেন সায়ন লাহিড়ী। পুলিশ দমন-পীড়নের ধারা তাঁর বিরুদ্ধে প্রয়োগ করেছিল বলে অভিযোগ করেছেন তিনি।

একই সঙ্গে নবান্ন অভিযানে ধৃত বাকিদের মুক্তির জন্যও তাঁদের লড়াই জারি থাকবে বলে এদিন সায়ন জানিয়েছেন।গত শুক্রবারই কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ মুক্তির নির্দেশ দিয়েছিল সায়নকে। তাঁর গ্রেফতারি নিয়ে গত শুক্রবার বিচারপতির সিনহা রাজ্যকে নানান প্রশ্নে বিঁধে ছিলেন। ‘প্রভাবশালী’ যুক্তি দেখিয়ে সায়নের মুক্তি ঠেকাতে রাজ্য নানা যুক্তি খাড়া করেছিল।

তবে কোনও যুক্তিই ধোপে টেকেনি। সায়নকে মুক্তির নির্দেশ দেয় উচ্চ আদালত। হাইকোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গ ‘ছাত্র সমাজে’র আহ্বায়ক সায়ন লাহিড়ি মুক্ত হন শনিবার। দুপুর ২টোর আগেই ব্যাঙ্কশাল কোর্ট থেকে মুক্ত হন সায়ন লাহিড়ি। অপরদিকে , সায়ন লাহিড়ির মুক্তির বিরোধিতায় সুপ্রিম কোর্টে গেল রাজ্য। পাল্টা সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করা হয়েছে সায়নের পরিবারের তরফে, এমনটাই জানান হয়েছে। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ২০ সেপ্টেম্বর। এখন দেখার সুপ্রিম কোর্ট এই মামলায় কি নির্দেশ দেয়? প্রসঙ্গত, আরজিকর কান্ডে সুপ্রিম কোর্ট স্বতঃস্ফূর্তভাবে মামলা শুনছে অত্যন্ত গুরত্বপূর্ণভাবে।