• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

চতুর্থ বারের জন্য অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন চন্দ্রবাবু নাইডু

অমরাবতী, ১২ জুন: আজ, বুধবার তেলেগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নাইডু চতুর্থবারের জন্য অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করলেন। একই সঙ্গে শপথ নিয়েছেন নাইডু পুত্র নারা লোকেশ, টিডিপি-র জোট শরিক জনসেনা প্রধান পবন কল্যাণ ছাড়াও আরও ২২ জন মন্ত্রী। বিজয়ওয়াড়ার কেশরপল্লী আইটি পার্কে নাইডু এবং তাঁর সরকারের এই শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে

অমরাবতী, ১২ জুন: আজ, বুধবার তেলেগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নাইডু চতুর্থবারের জন্য অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করলেন। একই সঙ্গে শপথ নিয়েছেন নাইডু পুত্র নারা লোকেশ, টিডিপি-র জোট শরিক জনসেনা প্রধান পবন কল্যাণ ছাড়াও আরও ২২ জন মন্ত্রী। বিজয়ওয়াড়ার কেশরপল্লী আইটি পার্কে নাইডু এবং তাঁর সরকারের এই শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি-র শীর্ষ নেতা জেপি নাড্ডা সহ আরও বিশিষ্টরা। মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর নাইডু আবেগপ্রবণ হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আলিঙ্গন করেন।

এদিন অন্ধ্রের নতুন মুখ্যমন্ত্রীর এই শপথ অনুষ্ঠানে বহু সেলিব্রিটিরা উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী পদে নাইডুর চতুর্থবার শপথগ্রহণের ঐতিহাসিক সাক্ষী থাকতে হাজির হন রজনীকান্ত, চিরঞ্জীবী, রাম চরণ, আল্লু অর্জুন, জুনিয়র এনটিআর এবং মোহন বাবুও।

প্রসঙ্গত নাইডু ১৯৯৫ সালে অন্ধ্রের প্রথম মুখ্যমন্ত্রী হন। এবং তাঁর নেতৃত্বে দুইবারে একটানা প্রায় ৯ বছর সরকার চলে। এরপর প্রায় এক দশক তিনি ক্ষমতায় ছিলেন না। এরপর ২০১৪ সালে টিডিপি প্রধান ফের রাজ্যের মুখ্যমন্ত্রী হন এবং টানা পাঁচ বছর সরকার চালান। এরপর ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে জগন মোহন রেড্ডির নেতৃত্বে ওয়াইএসআরসিপি ব্যাপকভাবে জয়লাভ করে নাইডুকে ক্ষমতাচ্যুত করে। সেবার ওয়াইএসআরসিপি ১৭৫ আসন বিশিষ্ট অন্ধ্রের বিধানসভায় ১৫১টি আসনে জয়লাভ করে। আর নাইডুর আসন সংখ্যা কমে ২৩ গিয়ে দাঁড়ায়।

এবার, ২০২৪ সালের বিধানসভা নির্বাচনে নাইডু-র দল টিডিপি অভূতপূর্ব জয়লাভ করেছে। সদ্য সমাপ্ত অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে ১৩৫টি আসন জিতে নাইডু-র টিডিপি অন্ধ্রের রাজনৈতিক অলিন্দে ক্ষমতার চমকপ্রদ প্রত্যাবর্তন ঘটিয়েছে। শুধু তাই নয়, টিডিপি-র জোট শরিক জনসেনা এবং বিজেপি পেয়েছে যথাক্রমে ২১টি ও ৮টি আসন। সব মিলিয়ে নাইডু সরকারের হাতে রয়েছে অন্ধ্র বিধানসভার সিংহভাগ বিধায়ক। অর্থাৎ মোট ১৬৪ জন বিধায়ক। অন্যদিকে জগনমোহন রেড্ডির ওয়াইএসআরসিপি ১৪০টি আসন খুইয়ে মাত্র ১১তে ঠেকেছে।