• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

শপথ জটিলতায় ‘ক্লান্ত’, রাজ্যপালকে বিধানসভায় আসার আর্জি স্পিকারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই বিধায়কের জয়ের প্রায় মাসখানেক কেটে যাওয়ার পরও রাজ্য-রাজ্যপাল সংঘাতে এখনও অব্যাহত শপথ জটিলতা। সংঘাত জটিলতায় ‘ক্লান্ত’ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও। তিনি শনিবার আরও একবার বিধানসভায় এসে রাজ্যপালকে শপথগ্রহণ করানোর অনুরোধও জানান। দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে কার্যত নজিরবিহীন দ্বন্দ্ব তৈরি হয়েছে আইনসভা ও রাজ্যের সাংবিধানিক প্রধানের কার্যালয়ের মধ্যে। এই টানাপোড়েনের জেরে নিজেদের কাজ

বিমান বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই বিধায়কের জয়ের প্রায় মাসখানেক কেটে যাওয়ার পরও রাজ্য-রাজ্যপাল সংঘাতে এখনও অব্যাহত শপথ জটিলতা। সংঘাত জটিলতায় ‘ক্লান্ত’ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও। তিনি শনিবার আরও একবার বিধানসভায় এসে রাজ্যপালকে শপথগ্রহণ করানোর অনুরোধও জানান। দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে কার্যত নজিরবিহীন দ্বন্দ্ব তৈরি হয়েছে আইনসভা ও রাজ্যের সাংবিধানিক প্রধানের কার্যালয়ের মধ্যে। এই টানাপোড়েনের জেরে নিজেদের কাজ শুরু করতে পারছেন না বলে অভিযোগ সায়ন্তিকা ও রেয়াতের।

বিধানসভায় শপথ নেওয়ার দাবিতে অনড় থেকে দুজনেই রোজ ধরনায় বসছেন। পাশে পেয়েছেন তৃণমূল নেতৃত্বকেও। রোজই প্রায় দলের কোনও না কোনও শীর্ষ নেতা এই ধরনায় যোগ দিচ্ছেন। জনপ্রতিনিধি নির্বাচিত হয়েও রাজ্যপালের কারণেই কাজে নামতে দেরি হচ্ছে, এই অভিযোগে সুর চড়ছে। এরই মাঝে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, “রাজভবনের যা কীর্তিকলাপ, মেয়েরা ওখানে যেতে ভয় পাচ্ছে, আমাকে বলেছে।”

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যেই ক্ষুব্ধ রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই মন্তব্যের বিরুদ্ধেই সম্ভবত তিনি মানহানির মামলা করতে চান। দিল্লিতে এদিন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘাওয়ালের সঙ্গে একান্ত বৈঠকের পর তা জানিয়েছেন আনন্দ বোস। মামলা করবেন শাসকদলের বিরুদ্ধেও। এই প্রসঙ্গে মুখ খোলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বলেন,”যে কেউ আদালতে যেতে পারেন। তবে উনি প্রমাণ করুন মুখ্যমন্ত্রী যা বলেছেন, তা সত্যি নয়।” তিনি আরও বলেন, “শপথ জটিলতা নিয়ে আমি ক্লান্ত। আমি আবারও অনুরোধ করছি, বিধানসভায় এসে রাজ্যপাল শপথ গ্রহণ করান। কারণ, যে প্রক্রিয়া রয়েছে, তা বিধানসভার পক্ষেই সম্ভব।” উদাহরণ হিসাবে প্রধানমন্ত্রীর শপথেরও দৃষ্টান্ত দেন তিনি। বিমান আরও বলেন, “এটা (শপথ জটিলতা) এবার শেষ হওয়ার প্রয়োজন রয়েছে।”