• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

শুভেন্দু, সুকান্তদের দিল্লিতে তলব করল বিজেপি, পদ হারানোর জল্পনা

কলকাতা, ৬ জুন:  লোকসভা ভোটে রাজ্যে ভরাডুবি গেরুয়া শিবিরের। বিজেপি-র পূর্ব ঘোষিত ৩০টি আসন তো দূরের কথা, গতবারের ১৮টি আসনের সবকটি ধরে রাখতে পারেনি। সাকুল্যে এবার ১২টি আসনে জয়লাভ করেছে গেরুয়া শিবির। রাজ্যের গেরুয়া বাহিনী পরিচালনার দায়িত্বে দুই কান্ডারি সুকান্ত, শুভেন্দুর রণকৌশল ব্যর্থ হল মমতা-অভিষেকের স্ট্রাটেজির কাছে। অথচ এই সুকান্ত, শুভেন্দুর ওপরই ভরসা করে, তাঁদের

কলকাতা, ৬ জুন:  লোকসভা ভোটে রাজ্যে ভরাডুবি গেরুয়া শিবিরের। বিজেপি-র পূর্ব ঘোষিত ৩০টি আসন তো দূরের কথা, গতবারের ১৮টি আসনের সবকটি ধরে রাখতে পারেনি। সাকুল্যে এবার ১২টি আসনে জয়লাভ করেছে গেরুয়া শিবির। রাজ্যের গেরুয়া বাহিনী পরিচালনার দায়িত্বে দুই কান্ডারি সুকান্ত, শুভেন্দুর রণকৌশল ব্যর্থ হল মমতা-অভিষেকের স্ট্রাটেজির কাছে। অথচ এই সুকান্ত, শুভেন্দুর ওপরই ভরসা করে, তাঁদের পরিকল্পনা মতো বাংলার লোকসভা যুদ্ধ জয়ের ব্রিগেড সাজিয়েছিলেন মোদী, অমিত শাহরা। সেই যুদ্ধে পরাজিত হয়েছে গেরুয়া বাহিনী। এবার এই দুই নেতাকে দিল্লিতে ডেকে পাঠাল বিজেপির কেন্দ্রীয় কমিটি। আগামীকাল, ৭ জুন শুক্রবার দিল্লিতে এবিষয়ে বৈঠক রয়েছে। সেই বৈঠকে যোগ দেবেন সুকান্ত শুভেন্দুরা। আজ বৃহস্পতিবার সন্ধ্যে ৬টার মধ্যে তাঁদের দিল্লিতে পৌঁছতে বলা হয়েছে।

তবে শুধু শুভেন্দু বা সুকান্ত নয়। সূত্রের খবর, দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে দলের সমস্ত জয়ী সাংসদদের। শুধু বাংলা নয়, দেশের সমস্ত জয়ী সাংসদরা এই বৈঠকে অংশগ্রহণ করবেন। ইতিমধ্যে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন তমলুকে বিজেপির নবনির্বাচিত সাংসদ ও প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এবিষয়ে বিজেপির রাজ্যসভাপতি সুকান্ত মজুমদার অবশ্য বলেছেন, “আগামী ৭ তারিখ দিল্লিতে সকলে মিলে বসব। সেখানে রাজ্যসভা ও লোকসভার নব নির্বাচিত সাংসদদের ডেকে পাঠানো হয়েছে। তার পাশাপাশি রাজ্যের বিধানসভার নেতাদের ডেকে পাঠানো হয়েছে। তাঁরা যাবেন। আমাদের এখান থেকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও যাওয়ার কথা রয়েছে।”

জানা গিয়েছে, শুক্রবারের এই বৈঠকের মূল আলোচ্য বিষয় হল দলের পরবর্তী রণকৌশল। দল আগামী দিনে কোন পথে চলবে, কী কী কাজ করবেন, সেসব বিষয় নিয়ে আলোচনা হবে। আলোচনায় উঠে আসতে পারে রাজ্যের তৃণমূল সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্প নিয়েও। সূত্রের খবর, রাজ্য মমতার লক্ষ্মীর ভান্ডার সহ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলির প্রেক্ষাপটে মানুষের কাছে পৌঁছতে কী কী পরিকল্পনা নেওয়া হতে পারে সেবিষয়েও আলোচনা হতে পারে।

এদিকে ভোটে ভরাডুবির দায় নিয়ে স্বেচ্ছায় শুভেন্দু ও সুকান্তরা কি পদ ছেড়ে দেবেন, নাকি শীর্ষ নেতারা তাঁদের পদ থেকে সরিয়ে অন্য কাউকে নিয়োগের প্রস্তাব দেবেন, তা নিয়ে যথেষ্ট জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। যদিও এই বৈঠকে সদ্য সমাপ্ত হওয়া লোকসভা ভোটের ফলাফল নিয়ে কোনও আলোচনা করা হবে না বলে জানা গিয়েছে।