• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

‘আয়কর রিটার্ন জমা দেওয়ার পাশাপাশি ফেরত চান গাড়ি ‘, ব্যাংকশাল আদালতে আবেদন শেখ শাহজাহানের

মোল্লা জসিমউদ্দিন: মঙ্গলবার কলকাতার ব্যাঙ্কশাল আদালতে পেশ করা হয়েছিল সন্দেশখালি মামলায় ধৃত শেখ শাহজাহান সহ অন্যান্য ধৃতদের কে। ‘আয়কর রিটার্ন জমা দিতে চান শাহজাহান শেখ’। এদিন এই মর্মে ব্যাঙ্কশাল আদালতে আবেদন জানান শাহজাহানের আইনজীবী বিপ্লব গোস্বামী। আদালতে ধৃতের আইনজীবী জানান, -‘ তাঁর মক্কেল আয়কর রিটার্ন জমা দিতে চাইছেন। কিন্তু তা করতে পারছেন না। কারণ, ইডি

মোল্লা জসিমউদ্দিন: মঙ্গলবার কলকাতার ব্যাঙ্কশাল আদালতে পেশ করা হয়েছিল সন্দেশখালি মামলায় ধৃত শেখ শাহজাহান সহ অন্যান্য ধৃতদের কে। ‘আয়কর রিটার্ন জমা দিতে চান শাহজাহান শেখ’। এদিন এই মর্মে ব্যাঙ্কশাল আদালতে আবেদন জানান শাহজাহানের আইনজীবী বিপ্লব গোস্বামী। আদালতে ধৃতের আইনজীবী জানান, -‘ তাঁর মক্কেল আয়কর রিটার্ন জমা দিতে চাইছেন। কিন্তু তা করতে পারছেন না। কারণ, ইডি তাঁর মক্কেলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে রেখেছে।এরফলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ স্টেটমেন্ট দিচ্ছেন না। আদালত যাতে সেই ব্যাঙ্ক স্টেটমেন্ট দেওয়ার জন্য নির্দেশ দেয়’। মঙ্গলবার ব্যাংকশাল আদালতে সংশ্লিষ্ট এজলাসের বিচারকের কাছে এই মর্মে আবেদন জানান শাহজাহানের আইনজীবী।এর পাশাপাশি, শাহজাহানের গ্রেফতারির পর তাঁর একটি গাড়িও আটক করেছিল ইডি। সেই গাড়িটিও ফেরত চাইছেন শাহজাহান । এদিন ব্যাঙ্কশাল আদালতের কাছে সেই আর্জিও জানান তাঁর আইনজীবী। যদিও ব্যাঙ্কশাল আদালতের বিচারক প্রশান্ত মুখোপাধ্যায় এ নিয়ে কোনও লিখিত নির্দেশ দেননি।

তবে আদালত মৌখিক ভাবে জানিয়েছে, -‘ প্রয়োজন হলে শাহজাহানের আইনজীবী ইডির কাছে আবেদন জানাতে পারেন। তদন্তকারী সংস্থা যদি মনে করে, তা হলে তারা গাড়িটি দিতে পারে’।শাহজাহান ছাড়াও সন্দেশখালিকাণ্ডে অভিযুক্ত শিবু হাজরা, দিদার বক্স ও শেখ আলমগিরকে আদালতে পেশ করা হয়েছিল।দিদার বক্সের আইনজীবী তাঁর মক্কেলের জামিনের জন্য আবেদন জানান আদালতে। শিবুর জামিন মামলার শুনানি ছিল এদিন, তবে তাঁর আইনজীবী আদালতের কাছে সময় চেয়েছেন। আগামী ২২ অগস্ট সন্দেশখালি মামলার পরবর্তী শুনানি রয়েছে ।

উল্লেখ্য, সন্দেশখালিতে জমি-দখল সংক্রান্ত মামলায় শাহজাহানের বিরুদ্ধে অভিযোগের তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা ইডি। এর আগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে আদালতে দাবি করা হয়েছিল, -‘সন্দেশখালিতে জমি দখল সংক্রান্ত দুর্নীতি থেকে উপার্জিত অর্থের পরিমাণ অন্তত ২৬০ কোটি টাকা’।কেন্দ্রীয় তদন্তকারীদের দাবি, -‘ স্থানীয় মানুষজনকে ভয় দেখিয়ে জমি দখল করে এই সম্পত্তি বানিয়েছেন শাহজাহান’।চলতি বছরের ৫ জানুয়ারি সন্দেশখালিতে শেখ শাহজাহান এর বাড়িতে অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হয় ইডি।প্রায় দু মাস নিখোঁজ থাকার পর বসিরহাট আদালতে আত্মসমর্পণ করেন শাহজাহান।