• facebook
  • twitter
Friday, 20 September, 2024

এক্সিট পোলে বিজেপি-র জয়ের পূর্বাভাসে সেনসেক্স ও নিফটি সর্বোচ্চ শিখরে

দিল্লি, ৩ জুন: এক্সিট পোলের সমীক্ষায় মোদী সরকারের ফিরে আসার খবর প্রকাশ হতেই চাঙ্গা শেয়ার বাজার। আজ দিনের প্রথম থেকেই শেয়ার বাজারের সূচক রয়েছে উচ্চস্তরে। আজ শুরুতেই সেনসেক্স ২৬০০ পয়েন্ট ওপরে ছিল। ফলে সেনসেক্স-এর সর্বোচ্চ সূচক ছিল ৭৬,৫৮২ পয়েন্ট। যা সর্বকালের সেরা বলে দাবি করা হয়েছে। অন্যদিকে আজ নিফটিও খোলে ৮০০ পয়েন্ট উঁচুতে। অর্থাৎ নিফটির

দিল্লি, ৩ জুন: এক্সিট পোলের সমীক্ষায় মোদী সরকারের ফিরে আসার খবর প্রকাশ হতেই চাঙ্গা শেয়ার বাজার। আজ দিনের প্রথম থেকেই শেয়ার বাজারের সূচক রয়েছে উচ্চস্তরে। আজ শুরুতেই সেনসেক্স ২৬০০ পয়েন্ট ওপরে ছিল। ফলে সেনসেক্স-এর সর্বোচ্চ সূচক ছিল ৭৬,৫৮২ পয়েন্ট। যা সর্বকালের সেরা বলে দাবি করা হয়েছে। অন্যদিকে আজ নিফটিও খোলে ৮০০ পয়েন্ট উঁচুতে। অর্থাৎ নিফটির সর্বোচ্চ সূচক ছিল ২৩,৩৩৮ পয়েন্ট। এদিন সকাল ৯টা ৫০ মিনিটে সেনসেক্স ছিল ৭৫,৮১৮ পয়েন্ট। অর্থাৎ ১৮৫৭ পয়েন্ট ওপরে। যা প্রায় ২.৫১ শতাংশ। অন্যদিকে এই সময়ে নিফটি ছিল ২৩,১১৫ পয়েন্ট। অর্থাৎ ৫৮৪ পয়েন্ট ওপরে। যা ২.৫৯ শতাংশ। আজ প্রায় সার্বিকভাবে মার্কেট সবুজ হয়ে যায়।

প্রসঙ্গত গত শনিবার দেশে চলতি লোকসভা নির্বাচনের সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। আর তারপরই আদর্শ আচরণবিধি মেনে ওইদিন সন্ধ্যে ৭টার পর এক্সিট পোলের বুথ ফেরত সমীক্ষার তথ্য সম্প্রচার করে টিভি চ্যানেলগুলি। সেই সমীক্ষায় কেন্দ্রে ফের মোদী সরকারের ফিরে আসার সম্ভাবনার খবর দেখেই চাঙ্গা হয়ে যায় শেয়ারবাজার।

শেয়ার মার্কেট বিশেষজ্ঞদের মতে, যেখানে এনএসই-র ১৯৮৩টি শেয়ারের কেনাবেচা হচ্ছে অনেক ওপরে এবং মাত্র ১৭৭টি শেয়ারের দাম নিচে অবস্থান করছে, সেক্ষেত্রে এটি বাজারের একটি চমকপ্রদ পজিটিভ দিল বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, সোমবার মিডক্যাপ এবং স্মল ক্যাপ শেয়ারের বাজারদরও অনেক ওপরে ছিল। নিফটি মিডক্যাপ ১০০-এর সূচক ৫৩,০১২ পয়েন্ট হয়ে যায়। অর্থাৎ ২.৫৩ শতাংশ বেড়ে ১৩০৬ ওপরে উঠে যায়। পাশাপাশি নিফটি স্মল ক্যাপ ১০০ এর সূচকও ছিল ১৭,০৫০ পয়েন্ট। অর্থাৎ ৩৬৬ পয়েন্ট ওপরে। যা প্রায়। ২.২০ শতাংশ বেশি।

এদিন অটো, পিএসইউ ব্যাঙ্ক, ফিন সার্ভিস, মেটাল, রিয়েলটি, এনার্জি, পিএসই এবং ইনফ্রা সূচকগুলি খুবই লাভজনক ছিল। এছাড়া লাভজনক অবস্থায় ছিল পাওয়ার গ্রিড, এনটিপিসি, এম এন্ড এম, এল এন্ড টি, এসবিআই, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, আলট্রা সিমেন্ট, এক্সিস ব্যাঙ্ক এবং এয়ারটেল। বাজার বিশেষজ্ঞরা বলেছেন যে, একই সময়ে ফান্ডামেন্টাল, টেকনিক্যাল এবং সেন্টিমেন্ট অনুকূলে আসার ঘটনা বাজারে বিরল। যা এখন হয়েছে।