ভারপ্রাপ্ত ডিজি সহায়কে সরিয়ে নতুন ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়

কলকাতা, ১৯ মার্চ: গতকালই রাজীব কুমারকে সরিয়ে ভারপ্রাপ্ত ডিজি করা হয় বিবেক সহায়কে। গত কাল সোমবার নির্বাচন কমিশন এই নির্দেশ দেয় রাজ্যের মুখ্য সচিব বি পি গোপালিকাকে। দায়িত্ব নেওয়ার পর ২৪ ঘন্টা যেতে না যেতেই সদ্য ভারপ্রাপ্ত ডিজি সহায়কে সরিয়ে সঞ্জয় মুখোপাধ্যায়কে নতুন ডিজি হিসেবে নিয়োগ করার নির্দেশ দিল নির্বাচন কমিশন। মুখ্য সচিবকে আজ মঙ্গলবার বিকাল পাঁচটার মধ্যে নতুন ডিজি-কে দায়িত্বভার অর্পণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের লিখিত নির্দেশিকায় গোপালিকাকে বলা হয়, বিকেল ৫টার মধ্যে রাজ্যকে জানিয়ে দিতে হবে, সঞ্জয়কে ডিজির দায়িত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে এই পদে নতুন নিয়োগের জন্য গতকাল বিকেল ৫টার মধ্যে রাজ্য সরকারকে তিনটি নাম পাঠাতে বলে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, গতকাল সোমবারই রাজ্যের মুখ্য সচিবকে চিঠি দেয় কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই নির্দেশিকায় স্পষ্টভাবে বলা হয়, রাজ্যের বর্তমান ডিজি রাজীব কুমারকে কোনওভাবে নির্বাচনের দায়িত্বে রাখা যাবে না। সেজন্য অবিলম্বে তাঁকে ডিরেক্টর জেনারেল পদ থেকে সরিয়ে তাঁর ঠিক নিচের পদে থাকা কাউকে আপাতত ভারপ্রাপ্ত ডিজি করতে হবে। জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশ মতো গতকাল বিকেল পাঁচটার সময় রাজীব কুমারকে সরিয়ে এডিজি বিবেক সহায়কে ভারপ্রাপ্ত ডিজি করা হয়।

পাশাপাশি, কমিশনের নির্দেশ মতো রাজ্য সরকারের তরফ থেকে নতুন ডিজি পদে সম্ভাব্য তিন জনের একটি তালিকা পাঠানো হয়। গতকাল বিকেল পাঁচটার মধ্যে সেই তালিকা পাঠানো হয়। রাজ্য সরকারের সেই তালিকা থেকেই আজ সঞ্জয় মুখোপাধ্যাকে নতুন ডিজি করার নির্দেশ দিল কমিশন। আপাতত সঞ্জয় মুখোপাধ্যায় নির্বাচন চলাকালীন নতুন ডিজি-র পদ সামলাবেন।


এদিকে প্রাক্তন রাজীব কুমারকে গতকাল সোমবার রাজ্যের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব পদে ফেরত পাঠানো হয়েছে। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগেও রাজীবকে তদানীন্তন পদ থেকে সরানো হয়। ২০১৯ সালের লোকসভা ভোট ঘোষণার পর রাজীবকে ডেপুটেশনে দিল্লি পাঠিয়ে দেওয়া হয়। পরবর্তীকালে রাজীব দীর্ঘদিন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি দপ্তরের সচিবের দায়িত্বে ছিলেন। কয়েক মাস আগে রাজ্য পুলিশের ডিজি পদে মনোজ মালবীয়র মেয়াদ শেষ হয়। সেই পদে রাজীব কুমারকে নতুন ডিজি হিসাবে নিয়োগ করে রাজ্য সরকার।