• facebook
  • twitter
Friday, 20 September, 2024

রেলে বাজেট বরাদ্দ বেড়েছে ৮ গুণ, ঝাড়খণ্ডে দুর্ঘটনার মধ্যেই চাঞ্চল্যকর দাবি প্রধানমন্ত্রীর

নিউ দিল্লি, ৩০ জুলাই: একের পর এক রেল দুর্ঘটনা। প্রতিটি ঘটনায় মৃত্যু মিছিল। দেশের অন্যতম প্রধান গণপরিবহন ব্যবস্থা নিয়ে উঠছে প্রশ্ন। তার মধ্যেই চাঞ্চল্যকর মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি দাবি করেন, এবারের বাজেটে কংগ্রেসের থেকে ৮ গুণ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে রেলে। প্রধানমন্ত্রীর এই মন্তব্য নিয়ে সরগরম দেশের রাজনৈতিক মহল। মোদীর রেল বাজেট বৃদ্ধির দাবি

নিউ দিল্লি, ৩০ জুলাই: একের পর এক রেল দুর্ঘটনা। প্রতিটি ঘটনায় মৃত্যু মিছিল। দেশের অন্যতম প্রধান গণপরিবহন ব্যবস্থা নিয়ে উঠছে প্রশ্ন। তার মধ্যেই চাঞ্চল্যকর মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি দাবি করেন, এবারের বাজেটে কংগ্রেসের থেকে ৮ গুণ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে রেলে। প্রধানমন্ত্রীর এই মন্তব্য নিয়ে সরগরম দেশের রাজনৈতিক মহল। মোদীর রেল বাজেট বৃদ্ধির দাবি ঘিরে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে। বিরোধীদের দাবি, নজর ঘোরাতেই এমন দাবি করেছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার দিল্লির বিজ্ঞান ভবনে বাজেট সংক্রান্ত একটি অনুষ্ঠানে মোদী দাবি করেন, কংগ্রেস জমানার তুলনায় তাঁর জমানায় রেলের বাজেট ৮ গুণ বেশি বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রীর কথায়, “গত ১০ বছরে প্রতিটি ক্ষেত্রে আমরা যেভাবে দেশকে এগিয়ে নিয়ে চলেছি, তা আরও বেশি মানুষের মধ্যে আলোচনা হওয়া জরুরি। আগের সরকারের ১০ বছরের তুলনায় আমরা রেলের বাজেট ৮ গুণ বাড়িয়েছি। শুধু রেল নয়, সরকারের সাধারণ বাজেট থেকে প্রতিটি খাতে বরাদ্দও আগের তুলনায় অনেক বেশি বৃদ্ধি করা হয়েছে।” মোদীর এহেন দাবি সামনে আসতেই ফের প্রশ্ন উঠেছে, যদি বরাদ্দ বৃদ্ধি হয়েই থাকে তাহলে সেই টাকা কোথায় যাচ্ছে? কেন বারে বারে রেল দুর্ঘটনা ঘটছে?

প্রসঙ্গত রেলের ইতিহাসে শুধুমাত্র গত ছয় সপ্তাহেই রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৭ জনের। আহত হয়েছেন আরও শতাধিক যাত্রী। গত বছর ওড়িশার বালেশ্বরে ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। সেই রেল দুর্ঘটনায় ২৯০ জন নিরীহ যাত্রীর বেদনাদায়ক মৃত্যুর ঘটনা ঘটে। তা নিয়ে দেশজুড়ে কম জলঘোলা হয়নি। এদিকে বাংলার মুখ্যমন্ত্রী এবং দুইবারের প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে কেন্দ্র সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন। মমতার কথায়, “রেল কর্তৃপক্ষ কী করছে? ভারত সরকার কী করছে? সবার আগে যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। একথাটা সরকার কবে বুঝবে?”

উল্লেখ্য, গত এক বছরের মধ্যে যতগুলি রেল দুর্ঘটনার ঘটনা ঘটেছে, তার প্রতিবারেই রেলের তরফে একটি প্রযুক্তির কথা বলা হয়েছে। তার নাম ‘কবচ’। এই কবচ যন্ত্র দুটি ট্রেনের মুখোমুখি সংঘাত বা পিছন থেকে এসে ধাক্কা মারার মতো ঘটনা রুখে দেয় বলে রেল প্রযুক্তি বিশেষজ্ঞদের দাবি। সেই কবচের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি অতীতে রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিউশন ডিভাইস লাগিয়েছিলেন বলে দাবি করেন। মমতার প্রশ্ন, “সেই ডিভাইস কোথায় গেল?”