• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

চার কেন্দ্রে উপনির্বাচনের প্রস্তুতি তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, বুধবার ১০ জুলাই। চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। সেজন্য মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জে ভোটের প্রস্তুতি এখন তুঙ্গে। এজন্য ডিসিআরসি-তে শুরু হয়েছে চূড়ান্ত প্রস্তুতি। মানিকতলা কেন্দ্রের জন্য ইভিএম মজুত করা হয়েছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার ভোট কর্মীরা সেখানে থেকে ইভিএম সহ প্রয়োজনীয় ভোটগ্রহণ সামগ্রী সংগ্রহ করেন। একইভাবে বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, বুধবার ১০ জুলাই। চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। সেজন্য মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জে ভোটের প্রস্তুতি এখন তুঙ্গে। এজন্য ডিসিআরসি-তে শুরু হয়েছে চূড়ান্ত প্রস্তুতি। মানিকতলা কেন্দ্রের জন্য ইভিএম মজুত করা হয়েছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার ভোট কর্মীরা সেখানে থেকে ইভিএম সহ প্রয়োজনীয় ভোটগ্রহণ সামগ্রী সংগ্রহ করেন। একইভাবে বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জের ভোট কর্মীরাও ইভিএম সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে নিজ নিজ ভোট কেন্দ্রে রওনা হয়েছেন। ভোট কর্মীরা এখন ইভিএম-এর যান্ত্রিক ত্রুটি আছে কিনা সেসব বিষয় খতিয়ে দেখছেন। পাশাপাশি, নিরাপত্তা সংক্রান্ত বিষয়ও খতিয়ে দেখা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে মোতায়েন মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে মানিকতলা কেন্দ্রের হাতিবাগান এলাকায় কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চের চিত্র ধরা পড়েছে সাংবাদিকদের ক্যামেরায়।

২০২১-এর নীলবাড়ির লড়াইয়ে জয়ী তিন বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী, মুকুটমণি অধিকারী ও বিশ্বজিৎ দাস যথাক্রমে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদায় পদত্যাগ করে তৃণমূলে যোগ দিয়ে লোকসভায় প্রার্থী হওয়ায় ফের এই কেন্দ্রগুলিতে নির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই এই উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে এমন নয়। উপনির্বাচন রয়েছে বাংলার বাইরে আরও ছয়টি রাজ্যের ৯টি কেন্দ্রে।

জানা গিয়েছে, উত্তরখণ্ডের বদ্রীনাথের কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র সিংহ ভান্ডারি ইস্তফা দিয়ে ওই আসনে উপনির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন। ওই রাজ্যের মঙ্গলৌরে বিধায়কের মৃত্যুর কারণে ফের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে বিধায়কের মৃত্যু এবং পঞ্জাবের জালন্ধর পশ্চিমে আপ বিধায়ক শীতল অঙ্গুরল রিঙ্কুর বিজেপিতে যোগদানের ফলে উপনির্বাচন হচ্ছে বুধবার। এবার ভোটে রিঙ্কু লড়ছেন বিজেপির টিকিটে। এছাড়া হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর এবং নালাগড়ের তিন নির্দল বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে সাংবিধানিক নিয়ম মেনে ইস্তফা দিয়েছিলেন। সেজন্য সেখানে ফের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেহরা কেন্দ্রে  কংগ্রেস প্রার্থী করেছে সে রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখুর স্ত্রী কমলেশকে। বিহারের রুপৌলীর জেডিইউ বিধায়ক বিমা দেবী আরজেডিতে যোগ দেওয়ায় এবং মধ্যপ্রদেশের অমরওয়াড়ার কংগ্রেস বিধায়ক কমলেশ প্রতাপ শাহ বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে আবার উপনির্বাচন রয়েছে বুধে।