দিল্লিতে মমতা-মোদির বৈঠকের সম্ভাবনা

কলকাতা, ২৪ জুলাই: ২৩ জুলাই মঙ্গলবার তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই বাজেটে নীতীশকুমার ও চন্দ্রবাবু নাইডুকে খুশি রাখতে বিহার ও অন্ধ্রপ্রদেশ সরকারকে ঢালাও প্যাকেজ দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের কুর্সি ধরে রাখতে এনডিএ-র দুই প্রধান শরিক দল জেডিইউ পরিচালিত বিহার ও টিডিপি পরিচালিত অন্ধ্রপ্রদেশে লক্ষ্মীর ঝাঁপি প্রায় উপুড় করে দিয়েছেন মোদি। কিন্তু বাংলা সহ বিজেপি বিরোধী রাজনৈতিক দল পরিচালিত রাজ্যগুলির ওপর রয়েছে শুধুই বঞ্চনা। এই আবহে বৃহস্পতিবার তিন দিনের দিল্লি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজনৈতিক মহলের ধারণা, এই সফরে মমতা-মোদি বৈঠক হওয়ার সম্ভাবনা খুবই জোরালো হচ্ছে। সেখানে রাজ্যের দাবি দাওয়াগুলি নিয়ে সরব হবেন বাংলার মুখ্যমন্ত্রী। পাশাপাশি, কেন্দ্রীয় বাজেট নিয়ে সম্প্রতি বঞ্চনার বিরুদ্ধে কেন্দ্রের বিরুদ্ধে রীতিমতো রুখে দাঁড়াবেন তৃণমূল নেত্রী। ইন্ডিয়া জোটের সঙ্গে একমঞ্চে জোরালো আওয়াজও তুলবেন তিনি। বিষয়টিকে তৃণমূল সুপ্রিমো জাতীয় ইস্যু করতে পারেন বলে রাজনৈতিক জল্পনা শুরু হয়েছে।

সম্প্রতি লোকসভা ভোটে রাজ্যে ২৯টি আসনে জয়লাভ করে ব্যাপকভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর এটাই মমতার প্রথম দিল্লি সফর। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর দফতর থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য সময় চাওয়া হয়েছে। এবিষয়ে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে প্রধানমন্ত্রীর দফতরে যোগাযোগ করা হয়েছিল। প্রধানমন্ত্রী সময় দিলে মুখ্যমন্ত্রী বৃহস্পতিবার অথবা শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন। সেই বৈঠকে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের আটকে থাকা হাজার হাজার কোটি টাকার পাওনার বিষয়ে কেন্দ্রের ওপর চাপ বাড়াবেন।


এদিকে শনিবার দিল্লিতে নীতি আয়োগের বৈঠক রয়েছে। নীতি আয়োগের নবম পরিচালন পরিষদের এই বৈঠকে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নবান্ন সূত্রের খবর, সেই বৈঠকেও মুখ্যমন্ত্রী যোগ দেবেন বলে জানা গিয়েছে। স্বাভাবিকভাবে মমতা সেই বৈঠকে কেন্দ্রের কাছে রাজ্যের পাওনার বিষয়টি নিয়ে সোচ্চার হবেন। বিশেষত ১০০ দিনের কাজের টাকা ও গ্রামীণ এলাকায় গৃহ নির্মাণের বিষয়ে পাওনা টাকা মেটানোর দাবি করবেন মমতা।

প্রসঙ্গত গত ২০২৩ সালের ২০ ডিসেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। সে সময় তিনি বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের খাতে পাওনা টাকার বিষয়ে সরব হয়েছিলেন। ইতিমধ্যে মঙ্গলবার তিনি বলেছেন, বৃহস্পতিবার তিনি দিল্লিতে গিয়ে নীতি আয়োগের বৈঠকে বিভিন্ন খাতে রাজ্যের পাওনার বিস্তারিত তথ্য তুলে ধরবেন। মমতা এদিন বলেন,’নীতি আয়োগ আগামী বৈঠকের আগে একটি লিখিত বক্তৃতা পাঠাতে বলেছে, কিন্তু আমি অসামান্য বক্তৃতা দিতে যাচ্ছি। আমি তাঁদের আগেই বিস্তারিত পাঠিয়ে দিয়েছি।’

প্রসঙ্গত নীতি আয়োগের পরিচালন পরিষদ সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্র শাসিত অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নর এবং বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রীদের নিয়ে গঠিত। স্বাভাবিকভাবে রাজ্যের হয়ে আওয়াজ তোলার জন্য মুখ্যমন্ত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ও স্বতন্ত্র প্ল্যাটফর্ম। যদিও তৃণমূল সুপ্রিমো দিল্লি সফরে গিয়ে তাঁর দলের সাংসদ এবং বিরোধী জোট অর্থাৎ ইন্ডিয়া ব্লকের বর্ষীয়ান নেতাদের সঙ্গেও দেখা করবেন।