• facebook
  • twitter
Friday, 20 September, 2024

পুলিশের মোবাইলেই থাকবে ডিজিটাল কেসডায়েরি, নতুন অ্যাপ কলকাতা পুলিশের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার থেকে পুলিশের মোবাইলেই থাকবে পুরো কেস ডায়েরি। আর হাতে করে মোটা ফাইল বয়ে বেড়াতে হবে না পুলিশকে। কেস ডায়েরি রাখা যাবে এবার ডিজিটাল আকারে। তার জন্য এবার নতুন অ্যাপ নিয়ে আসছে কলকাতা পুলিশ। পরীক্ষামূলকভাবে কয়েকটি থানার পুলিশ আধিকারিকরা ইতিমধ্যেই এই অ্যাপটির ব্যবহার শুরু করেছেন। এখনও পর্যন্ত বহু ক্ষেত্রে পুলিশ কাগজের নথিই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার থেকে পুলিশের মোবাইলেই থাকবে পুরো কেস ডায়েরি। আর হাতে করে মোটা ফাইল বয়ে বেড়াতে হবে না পুলিশকে। কেস ডায়েরি রাখা যাবে এবার ডিজিটাল আকারে। তার জন্য এবার নতুন অ্যাপ নিয়ে আসছে কলকাতা পুলিশ। পরীক্ষামূলকভাবে কয়েকটি থানার পুলিশ আধিকারিকরা ইতিমধ্যেই এই অ্যাপটির ব্যবহার শুরু করেছেন। এখনও পর্যন্ত বহু ক্ষেত্রে পুলিশ কাগজের নথিই ব্যবহার করেন। কেস ডায়েরিও এর ব্যতিক্রম নয়। যার ফলে মামলার তদন্তকারী আধিকারিকরা যাবতীয় নথিপত্র সংগ্রহ করে তা ফাইলেই রাখেন। আবার প্রয়োজন হলে সেই ফাইল থেকে কাগজপত্র বের করতে হয়।

যদি কোনও সময় আদালতের বিচারক কেস ডায়েরি দেখতে চান, তাহলে পুলিশ আধিকারিককে পুরো ফাইলটিই তাঁর হাতে তুলে দিতে হয়। কিন্তু এত কাগজপত্র একটি ফাইলে থাকার ফলে পুলিশ আধিকারিকদের অনেক সময় সমস্যাতেও পড়তে হয়। বিশেষ করে যখন অনেকদিন পর মামলার শুনানি শুরু হয়, অথবা কোনও মামলা ফের শুরু হলে, আদালত সমন দিলে ওই কেস ডায়েরির ফাইল পুলিশ আধিকারিকদের আবশ্যিকভাবেই নিয়ে যেতে হয়। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, ফাইল থেকে কোনওভাবে কোনও কাগজ হারিয়ে গিয়েছে। আবার কখনও বা দেখা যায়, তদন্তকারী আধিকারিকরা ফরেনসিক রিপোর্ট বা ঘটনাস্থল তথা ‘ক্রাইম সিন’-এর প্রত্যেকটি ছবি ফাইলে রাখতে ভুলে গিয়েছেন। এক্ষেত্রে মামলায় অনেক অসুবিধায় পড়তে হয়। এই সমস্ত সমস্যার কথা মাথায় রেখেই এবার ‘কেস ডায়েরি অ্যাপ’ তৈরি করছে পুলিশ।