• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ভেঙ্কাইয়া নাইডুর ৭৫তম জন্মদিনের আগে তাঁর জীবনীমূলক তিনটি গ্রন্থ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

দিল্লি, ৩০ জুন: প্রাক্তন উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর ৭৫ তম জন্মদিনের প্রাক্কালে তাঁর জীবন এবং যাত্রার উপর তিনটি বই প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নাইডু সম্পর্কে এই বই প্রকাশের সময় তাঁর ভূয়সী প্রশংসা করেন। নাইডুর মৃদু আচরণ, বাগ্মিতা এবং বুদ্ধির প্রশংসা করে রবিবার প্রধানমন্ত্রী বলেন, যে কেউ তাঁর বুদ্ধি, স্বতঃস্ফূর্ততা, দ্রুত

New Delhi, Dec 11 (ANI): Prime Minister Narendra Modi addresses at the launch of Viksit Bharat @ 2047: Voice of Youth, via video conferencing, in New Delhi on Monday. (ANI Photo)

দিল্লি, ৩০ জুন: প্রাক্তন উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর ৭৫ তম জন্মদিনের প্রাক্কালে তাঁর জীবন এবং যাত্রার উপর তিনটি বই প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নাইডু সম্পর্কে এই বই প্রকাশের সময় তাঁর ভূয়সী প্রশংসা করেন। নাইডুর মৃদু আচরণ, বাগ্মিতা এবং বুদ্ধির প্রশংসা করে রবিবার প্রধানমন্ত্রী বলেন, যে কেউ তাঁর বুদ্ধি, স্বতঃস্ফূর্ততা, দ্রুত কাউন্টার এবং নিরপেক্ষতার সমকক্ষ হতে পারে না।

রবিবার প্রধানমন্ত্রীর প্রকাশিত বইগুলির মধ্যে রয়েছে, (১) প্রাক্তন উপরাষ্ট্রপতির জীবনী “ভেঙ্কাইয়া নাইডু – লাইফ ইন সার্ভিস”, যার রচনা করেছেন এস নাগেশ কুমার। যিনি দ্য হিন্দু, হায়দ্রাবাদ সংস্করণের প্রাক্তন আবাসিক সম্পাদক; (২) “ভারত উদযাপন – ভারতের ১৩তম উপ-রাষ্ট্রপতি হিসাবে শ্রী এম ভেঙ্কাইয়া নাইডুর মিশন এবং বার্তা”, এই বইটি ভারতের উপ-রাষ্ট্রপতির প্রাক্তন সচিব ডক্টর আই ভি সুব্বা রাও দ্বারা সংকলিত একটি ফটো ক্রনিকেল এবং (৩) তেলুগুতে সঞ্জয় কিশোরের লেখা “মহানেতা – লাইফ অ্যান্ড জার্নি অফ শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু” শিরোনামের সচিত্র জীবনী।

প্রধানমন্ত্রী উল্লেখ করেন, নাইডু আগামীকাল সোমবার ৭৫ বছর পূর্ণ করবেন। তিনি বলেন, “এই ৭৫ বছরগুলি অসাধারণ ছিল। এবং এটি দুর্দান্ত স্টপওভারগুলিকে অন্তর্ভুক্ত করে।” তিনি নাইডুর জীবনী এবং তাঁর জীবনের উপর ভিত্তি করে আরও দুটি বই প্রকাশ করতে পেরে আনন্দ প্রকাশ করেছেন। তিনি আশা প্রকাশ করেন যে, এই বইগুলি মানুষের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠবে। সেই সঙ্গে জাতির সেবা করার সঠিক পথকে আলোকিত করবে।

প্রাক্তন উপ-রাষ্ট্রপতির সঙ্গে তাঁর দীর্ঘ সম্পর্ক সম্পর্কে স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, তিনি দীর্ঘ সময়ের জন্য নাইডুর সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছিলেন। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় সভাপতি হিসাবে নাইডুর মেয়াদকালে এই সহযোগিতা পাওয়া শুরু হয়েছিল। তারপরে মন্ত্রিসভায় বর্ষীয়ান ও অভিজ্ঞ কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে তাঁর ভূমিকা, দেশের উপ-রাষ্ট্রপতি এবং পরে রাজ্যসভার স্পিকার হিসাবে তাঁর মেয়াদ। মোদি বলেন, “একটি ছোট গ্রাম থেকে উঠে আসা একজন ব্যক্তি এই ধরনের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হওয়ার সময় যে কী পরিমাণ অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, তা সহজেই কল্পনা করা যায়। এমনকি আমি ভেঙ্কাইয়াজির কাছ থেকে অনেক কিছু শিখেছি।”

মোদি বলেন, ভেঙ্কাইয়া নাইডুর জীবন ধারণা, দৃষ্টি এবং ব্যক্তিত্বের একত্রীকরণের নিখুঁত আভাস পাওয়া যায়। তিনি অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় বিজেপি এবং জনসংঘের বর্তমান অবস্থা সম্পর্কে আনন্দ প্রকাশ করেছেন। যেখানে কয়েক দশক আগে কোনও শক্তিশালী ভিত ছিল না। তিনি বলেন, “এরকম ঘাটতি থাকা সত্ত্বেও, নাইডু “নেশন ফার্স্ট” এর আদর্শের সঙ্গে একজন এবিভিপি কার্যকর্তা হিসাবে তাঁর ভূমিকা পালন করেছিলেন। জাতির জন্য কিছু কাজ করার জন্য তাঁর মন সবসময় তৈরি ছিল।”

প্রায় ১৭ মাস কারাবাস থাকা সত্ত্বেও ৫০ বছর আগে দেশে জারি করা জরুরি অবস্থার বিরুদ্ধে নখ-দন্ত বের করে লড়াইয়ের জন্য নাইডুর ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বা বলেন, নাইডু এমন একজন সাহসী ব্যক্তিত্ব ছিলেন। এবং এই কারণেই তিনি পরবর্তীতে একজন সত্যিকারের বন্ধু হিসাবে বিবেচিত হন।

যে ক্ষমতা জীবনের স্বাচ্ছন্দ্যকে প্রতিফলিত করে না, বরং পরিষেবার মাধ্যমে সিদ্ধান্তগুলি সম্পাদন করার মাধ্যমে তা বোঝা যায়। প্রধানমন্ত্রী বলেন, নাইডু নিজেকে প্রমাণ করেছিলেন, যখন তিনি বাজপেয়ী সরকারে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছিলেন। যেখানে তিনি একজন গ্রাম উন্নয়ন মন্ত্রী ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, “নায়ডুজি গ্রাম, দরিদ্র এবং কৃষকদের সেবা করতে চেয়েছিলেন।” তিনি আরও যোগ করেন, নাইডু মোদি সরকারের নগর উন্নয়নের জন্য কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে কাজ করেছেন। আধুনিক ভারতীয় শহরগুলির জন্য তাঁর প্রতিশ্রুতি এবং দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছেন। তিনি নাইডুর উদ্যোগে স্বচ্ছ ভারত মিশন, স্মার্ট সিটি মিশন এবং অমৃত যোজনার কথা উল্লেখ করেছেন।