মানিকতলায় রাজনৈতিক সৌজন্য়ের ছবি, বিজেপি প্রার্থীর মাকে ভোট দিতে সাহায্য করলেন তৃণমূল কাউন্সিলর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সঙ্গে ছিল না ভোটার স্লিপ। ভোট দিতে পারবেন কি না সেটাই বুঝতে পারছিলেন না। হন্য়ে হয়ে এদিক ওদিক ঘুরছিলেন মানিকতলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের বিজেপি প্রার্থী কল্য়াণ চৌবের মা সন্ধ্য়া চৌবে। বুধবার বেলার দিকে তিনি ভোট দিতে এসেছিলেন মানিকতলা বিধানসভা কেন্দ্রের ১৪ নম্বর ওয়ার্ডে। সেখানেই সত্তরোর্ধ্ব এই বৃদ্ধার সমস্য়ার কথা জানতে পারেন মানিকতলার তৃণমূলের মুখ্য নির্বাচনী এজেন্ট তথা ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অনিন্দ্য়কুমার রাউত।

মঙ্গলবারই বিজেপি প্রার্থী কল্য়াণ চৌবের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। কল্য়াণ চৌবে নাকি তাঁকে ফোন করে ঘুষের বিনিময়ে অন্তর্ঘাতের প্রস্তাব দিয়েছেন। এই অভিযোগ সামনে আসার পরই দুই নেতার মধ্য়ে শুরু হয়ে যায় বাকযুদ্ধ। নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেন কল্য়াণ। যদিও তিনি মেনে নিয়েছেন যে, কুণালের প্রকাশ করা ভিডিয়ো রেকর্ডিংয়ের কণ্ঠস্বর তাঁরই। এই নিয়ে দুই শিবিরের নেতারাই একে অপরকে আক্রমণ শানিয়েছেন। এরই মধ্য়ে বুধবার ভোগগ্রহণ চলাকালীন বিজেপি প্রার্থীর মাকে ভোট দান করতে সাহায্য করে সৌজন্য়ের ছবি ফুটিয়ে তুললেন তৃণমূল কাউন্সিলর।

বুধবার প্রত্যক্ষদর্শীরা দাবি করেন, সমস্য়ার কথা জানতে পেরে তৃণমূল কাউন্সিলর এসে কল্য়াণ চৌবের মায়ের সঙ্গে কথা বলেন। তাঁর সমস্য়ার কথা শোনেন। তারপর তাঁর ভোটদানের ব্যবস্থা করেন। ভোটার তালিকা ঘেঁটে প্রথমে খুঁজে বের করেন উনি কোন বুথের কোন পার্টের ভোটার। তারপর সেই পার্টে তাঁর ভোটদানের ব্য়বস্থা করে দেন কাউন্সিলর। ভোট দিয়ে সন্ধ্য়া চৌবে বলেন, ‘অনিন্দ্য় আমার ছেলের মতো। আমি কিছুতেই বুথ খুঁজে পাচ্ছিলাম না। ও এসে আমায় সাহায্য করেছে। সাহায্য পেয়ে আমি খুব খুশি। অপরদিকে, তৃণমূল কাউন্সিলার অনিন্দ্য বলেন, ‘ভোটাররা ভোট দিতে এলে আমাদের সাহায্য করতেই হবে। সেই দৃষ্টিকোণ থেকেই এগিয়ে এসেছিলাম। ‘


উল্লেখ্য়, এদিন ভোটগ্রহণ চলাকালীন ৩১ নম্বর ওয়ার্ডে কল্য়াণকে ঘিরে বিক্ষোভ দেখান তৃণমূল সমর্থকরা। এমনকি তাঁকে দেখে চোর চোর স্লোগান দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। উপনির্বাচনের দিনই একই বিধানসভা কেন্দ্রের দুটি ওয়ার্ডে দুরকম ছবি ধরা পড়ল।

২০২২ সালে সাধন পাণ্ডে প্রয়াত হওয়ার পর থেকে বিধায়কশূন্য় ছিল মানিকতলা বিধানসভা কেন্দ্র। আইনি জটে ঝুলেছিল উপনির্বাচন। জট কাটার পর বুধবার এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। মানিকতলা বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস সাধন-পত্নী সুপ্তি পাণ্ডেকে প্রার্থী করেছে, অপরদিকে কল্য়াণ চৌবেকে প্রার্থী করেছে পদ্ম শিবির। এই নির্বাচনের ফল প্রকাশিত হবে ১৩ জুলাই।