পুলিশি অনুমতি ছাড়া নয় মিটিং মিছিল, কড়া কলকাতা পুলিশ 

আরজি কর কাণ্ডকে ঘিরে বর্তমানে উত্তাল রাজ্য রাজনীতি। প্রায় প্রতিদিনই চলছে একাধিক ধরনা, মিটিং, মিছিল। তবে বেশিরভাগ ক্ষেত্রেই নেওয়া হচ্ছে না পুলিশের অনুমতি। যদিও শান্তিপূর্ণ হওয়ার কারণে তার মধ্যে হস্তক্ষেপ করছে না কলকাতা পুলিশ। যদিও সোমবার আরজি কর ঘটনাকে ঘিরে পুলিশের কাজ নিয়ে মন্তব্য করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে তিনিই রাজ্যের পুলিশমন্ত্রী। তাঁর মতে, রাতে পাহারা দেওয়া পুলিশের কাজ এনকু। কোনও অশান্তি হলে পুলিশের ব্যবস্থা নেওয়া স্বাভাবিক। কিন্তু তা বলে, প্রতিদিন এক রকম চলতে পারে না।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরেই নড়েচড়ে বসেছে কলকাতা পুলিশ । লালবাজার সূত্রে খবর, যেকোনও ধরণেই জমায়েতেই নিতে হবে পুলিশি অনুমতি। জানাতে হবে জমায়েতের গতিপ্রকৃতি। জানাতে হবে লোক সংখ্যাও। অন্যদিকে, বেশিরভাগ ক্ষেত্রেই ওয়াটসঅ্যাপ ফেসবুকের মতো সামাজিক মাধ্যম ব্যবহার করে সাধারণ মানুষকে জড়ো করা হচ্ছে। তবে এবার থেকে এই ধরনের জমায়েত করলে কড়া পুলিশি ব্যবস্থার মুখে পড়তে হবে বলেই জানা যাচ্ছে।

প্রসঙ্গত, সোমবার সুপ্রিম কোর্টে এই বিষয়ে রাজ্যের আইনজীবী কপিল সিব্বল প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন। তাঁর মতে, প্রতিদিন মিটিং মিছিল চলেছে। তা শান্তিপূর্ণ হওয়ার কারণে পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না। তবে এতে সাধারণ মানুষকে সমস্যার মুখে পড়তে হচ্ছে। তার পরেই সাংবাদিক সম্মেলন করে কার্যত একই সুরে কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।