• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

পিছিয়ে পড়া সম্প্রদায়কে সংরক্ষণের প্রস্তাব দিতেই নারী বিদ্বেষী মন্তব্য নীতীশের

উত্তাল বিহার বিধানসভা পাটনা, ২৪ জুলাই: বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের বিরুদ্ধে রাজ্যের একজন মহিলা বিধায়ককে অসম্মানের অভিযোগ। বুধবার বিষয়টি নিয়ে উত্তাল হল বিহার বিধানসভা। রাজ্যের পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য সংরক্ষণের প্রস্তাব দিয়েছিলেন ওই আরজেডি বিধায়ক। রেখা দেবী নামে ওই মহিলা বিধায়কের প্রস্তাব শুনেই তাঁকে তুচ্ছ-তাচ্ছিল্য করেন নীতীশ কুমার। তাঁকে অসম্মানজনক কথা বলেন বলে অভিযোগ ওঠে।

উত্তাল বিহার বিধানসভা

পাটনা, ২৪ জুলাই: বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের বিরুদ্ধে রাজ্যের একজন মহিলা বিধায়ককে অসম্মানের অভিযোগ। বুধবার বিষয়টি নিয়ে উত্তাল হল বিহার বিধানসভা। রাজ্যের পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য সংরক্ষণের প্রস্তাব দিয়েছিলেন ওই আরজেডি বিধায়ক। রেখা দেবী নামে ওই মহিলা বিধায়কের প্রস্তাব শুনেই তাঁকে তুচ্ছ-তাচ্ছিল্য করেন নীতীশ কুমার। তাঁকে অসম্মানজনক কথা বলেন বলে অভিযোগ ওঠে। যা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে।

জানা গিয়েছে, বুধবার রেখা দেবী দাবি করেন, গত বছর পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য যে সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছিল, তা নবম অনুচ্ছেদে সামিল করা হোক। জবাবে নীতীশ কুমার বলেন, ‘আমরা চেষ্টা করছি। বিষয়টি কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে।’ যদিও তাঁর আশ্বাসে শান্ত না হয়ে পাল্টা স্লোগান দিতে থাকেন আরজেডি-র মহিলা বিধায়ক রেখা দেবী। এরপরই মেজাজ হারান জেডিইউ সুপ্রিমো। মেজাজ হারিয়ে নীতীশ কুমার বলেন, “আরে আপনি তো একজন মহিলা। কিস্যু বোঝেন না। এরা কোথা থেকে হাজির হয়, জীবনে কিছু করেছে? ২০০৫ সালের পর আমরাই মহিলাদের এগিয়ে নিয়ে গিয়েছি। এখন আমি কথা বলছি। চুপচাপ আমার কথা শুনুন।”

মহিলাদের নিয়ে নীতীশের এই মন্তব্যে তীব্র আপত্তি জানান আরজেডি সহ এনডিএ বিরোধী জোটের বিধায়করা। মহিলা বিধায়ককে নিয়ে নীতীশের এই নারীবিদ্বেষী মন্তব্য নিয়ে বিধানসভা সরগরম হয়ে ওঠে। বিরোধী বিধায়করা মুখ্যমন্ত্রী নীতীশকে উদ্দেশ্য করে ‘হায় হায়’ স্লোগান দিতে থাকেন। কিন্তু নাছোড় নীতীশও। তিনি তখন নিজের আসন ছেড়ে উঠে পড়েন। বলেন, আপনারা সবাই ‘হায় হায়’। তিনি আরও বলেন, ‘আপনারা যদি আমার কথা শুনতে না চান, তাহলে সেটা আপনাদের সমস্যা।’ বিষয়টি নিয়ে বিরোধীদের প্রতিবাদে রীতিমতো উত্তাল হয়ে ওঠে বিহার বিধানসভা। পরিস্থিতি সামলাতে হিমশিম খান স্পিকার। শেষমেশ অধ্যক্ষ রণে ভঙ্গ দিয়ে অধিবেশন মুলতুবি ঘোষণা করে উত্তপ্ত পরিস্থিতি সামলাতে না পেরে।

বিরোধী বিধায়করা অভিযোগ করেন, বিজেপি বা এনডিএ মুখে যতই ক্ষমতায়নের কথা বলুক না কেন, আদতে ওদের ভিতরটা নারী বিদ্বেষে পরিপূর্ণ। উত্তেজনার মাঝে এদের আসল রূপ প্রকাশ পেয়েছে। ধরা পড়েছে দানবীয় মূর্তি। মহিলাদের নিয়ে এমন মন্তব্যের জন্য নীতীশকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি করেছেন বিরোধী বিধায়করা।