• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

ওড়িশায় বিজেডি-র ভরাডুবির দায়ে সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ালেন নবীনের ছায়াসঙ্গী পান্ডিয়ান

ভুবনেশ্বর, ৯ জুন: প্রায় আড়াই দশক ধরে সরকার চালিয়ে রেকর্ড গড়েছেন বিজেডি-র প্রতিষ্ঠাতা বিজু পট্টনায়কের যোগ্য পুত্র নবীন পট্টনায়ক। ফলে দেশে একজন সফল ও দীর্ঘদিন মুখ্যমন্ত্রীর পদে থাকা বাংলার মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর পরে তাঁর নাম সামনে উঠে আসে। সম্প্রতি তাঁর একজন ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী ছিলেন ভিকে পান্ডিয়ান। যিনি আদতে একজন প্রাক্তন আমলা। তাঁর সব সময়ের

ভুবনেশ্বর, ৯ জুন: প্রায় আড়াই দশক ধরে সরকার চালিয়ে রেকর্ড গড়েছেন বিজেডি-র প্রতিষ্ঠাতা বিজু পট্টনায়কের যোগ্য পুত্র নবীন পট্টনায়ক। ফলে দেশে একজন সফল ও দীর্ঘদিন মুখ্যমন্ত্রীর পদে থাকা বাংলার মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর পরে তাঁর নাম সামনে উঠে আসে। সম্প্রতি তাঁর একজন ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী ছিলেন ভিকে পান্ডিয়ান। যিনি আদতে একজন প্রাক্তন আমলা। তাঁর সব সময়ের রাজনৈতিক সহযোগী থেকে নবীন সরকারকে সহযোগিতা করেন। আমলা থাকাকালীনই পান্ডিয়ান নবীনের সুনজরে ছিলেন। গত বছর নভেম্বরে অবসর গ্রহণের পর সক্রিয় রাজনীতিতে যোগ দেন।

কিন্তু সেই কিং বদন্তি মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল ২০২৪ বিধানসভা নির্বাচনে বিজেপির কাছে ধরাশায়ী হয়ে গেল। তাঁর এই আকস্মিক পরাজয়ের জন্য প্রাক্তন আমলা ভিকে পান্ডিয়ান দায়ী বলে অভিযোগ বিরোধী শিবিরের। এই বিতর্কের আবহেই সক্রিয় রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা জানালেন নবীনের ব্যক্তিগত সচিব থেকে ঘনিষ্ঠ সহযোগী হয়ে ওঠা পান্ডিয়ান।

প্রসঙ্গত ১৮তম লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গে এবার ওড়িশাতে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে ওড়িশা বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেল গেরুয়া শিবির। আর এই ফল দেখে বিজেডি-র সঙ্গ ছেড়ে রাজনীতি থেকে নির্বাসন নিতে চলেছেন ভিকে পান্ডিয়ান। যা জাতীয় রাজনীতিতে একটি বড় চর্চার বিষয়। আজ, রবিবার একটি ভিডিও বার্তায় সক্রিয় রাজনীতি থেকে অবসর গ্রহণের কথা জানিয়ে পান্ডিয়ান বলেন, “আমি নবীনবাবু (নবীন পট্টনায়ক)-কে সাহায্য করতে সক্রিয় রাজনীতিতে যোগ দিতে চেয়েছিলাম। কিন্তু এখন সচেতন ভাবেই নিজেকে সক্রিয় রাজনীতি থেকে সরিয়ে নিচ্ছি।”

দলের পরাজয়ের জন্য বিজেডি কর্মী-সমর্থকদের কাছেও ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। পান্ডিয়ান বলেন, “আমার এই যাত্রায় যদি আমি কাউকে আঘাত দিয়ে থাকি, তবে দুঃখিত। আমার বিরুদ্ধে যে প্রচার চালানো হয়েছিল, তা যদি বিজেডির পরাজয়ের কারণ হয়, তার জন্যও আমি দুঃখিত।’’

এদিকে বিজেপি-সহ বিরোধী দলগুলি দাবি করে, তামিলনাড়ুর আইএএস আধিকারিক পান্ডিয়ানকেই নিজের উত্তরসূরি হিসাবে বেছে নিচ্ছেন নবীন। নবীন নিজে অবশ্য সেই দাবি উড়িয়ে দেন। জানান, তাঁর রাজনৈতিক উত্তরাধিকারী বেছে নেবেন ওড়িশার মানুষ। কিন্তু নবীন যখন এই ঘোষণা করেন, ততক্ষণে ওড়িশায় তিন দফায় নির্বাচন সমাপ্ত হয়ে গিয়েছে। বাকি ছিল মাত্র একটি দফার ভোট। তাই যে ওড়িয়া অস্মিতা ছিল নবীনের অন্যতম রাজনৈতিক পুঁজি, তাতেই বড় ধাক্কা লাগে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।