বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ছে, সংঘর্ষে ৫ জন নিহত, আহত কয়েকশ, বিজিবি মোতায়েন

বাসুদেব ধর, ১৬ জুলাই: বাংলাদেশের বিভিন্ন জেলায় সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ঢাকা, চট্টগ্রাম, বগুড়া রংপুর ও রাজশাহীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যা পৌনে ছয়টার দিকে তাদের মোতায়েন করা হয়।  বিজিবির জনসংযোগ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে বেশ কয়েক দিন ধরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে  আন্দোলন চলছে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের  সঙ্গে শাসক আওয়ামি লিগের যুব ও ছাত্র সংগঠন যুবলীগ ও ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়। এরপর রাতে  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ হয়। আজ সারা দেশে কোটা আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে শেষ  খবর পাওয়া পর্যন্ত পাঁচজন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে চট্টগ্রামে তিনজন, রংপুরে একজন ও ঢাকায় একজন  রয়েছেন।

চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন।  মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে চারটার দিকে আহত কয়েকজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে  আনা হলে তাঁদের মৃত ঘোষণা করা হয়। এর আগে বেলা তিনটার দিকে নগরের মুরাদপুরে শিক্ষার্থীদের ওপর  অস্ত্রধারীরা গুলি ছুড়লে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।


রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার পর আন্দোলনকারী শিক্ষার্থীদের লক্ষ্য  করে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে অন্তত পাঁচ শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া সংঘর্ষে শতাধিক   শিক্ষার্থী আহত হয়েছেন। আহতদের পাশের পপুলার ডায়াগনস্টিক সেন্টারসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা   দেওয়া হচ্ছে। ওই এলাকায় এখনো বিক্ষিপ্তভাবে সংঘর্ষ চলছে।

রাত পৌনে আটটায় এই খবর পাঠানোর সময় পর্যন্ত পুরান ঢাকার চানখাঁরপুল এলাকায় স্থানীয় ছাত্রলীগ ও   যুবলীগের নেতা-কর্মীদের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে। এতে বেশ কয়েকজন আহত  হয়েছেন। তাদের মধ্যে অন্তত চারজন গুলিবিদ্ধ হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া  হয়েছে। সংঘর্ষ গোটা এলাকায় ছড়িয়ে পড়েছে। রাজধানীতে এক থমথমে পরিস্থিতি তৈরি হয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রংপুরে আজ মঙ্গলবার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও  ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে।  সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক শিক্ষার্থী।  নিহত আবু সাঈদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী।