• facebook
  • twitter
Thursday, 26 September, 2024

বিচারের দাবিতে পথে বাম, ভরা মঞ্চে ফের ‘ভুল’ মিনাক্ষীর

৭ জানুয়ারি ব্রিগেডের মঞ্চে কবিতার লাইন ভুলে গিয়েছিলেন মিনাক্ষী। যদিও পরে তা স্বীকারও করে নেন তিনি। এবার ফের একবার ভরা মঞ্চে ভুল।

বৃহস্পতিবার দুপুরে আড়াইটে। বর্ষামুখর ধর্মতলা। তিন দিক থেকে এগিয়ে আসছে তিনটি বিশাল মিছিল। কিছুক্ষণ পরেই ধর্মতলায় তিনটি মিছিল মিলেমিশে একাকার হয়ে গেল। সময় আরও এগোল। মিছিল থেকে স্পষ্ট হল স্লোগান। ‘নির্যাতনের বিচার চাই, স্বৈরাচারের ক্ষমা নাই’।

নির্ধারিত সময় ছিল দুপুর ১টা। ধর্মতলায় সমাবেশের ডাক দিয়েছিল বামপন্থী ছাত্র, যুব এবং মহিলা সংগঠনগুলি। দাবি, আরজি করের চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি। তবে বাধা হয়ে দাঁড়ায় প্রাকৃতিক দুর্যোগ। অবশেষে দুপুর আড়াইটে নাগাদ হাওড়া, শিয়ালদহ এবং পার্ক স্ট্রিট থেকে তিনটি মিছিল এসে মিলিত হয় ধর্মতলার মোড়ে। তড়িঘড়ি বাঁধা হয় মঞ্চ। বৃষ্টি-বাদলের মাঝেও বামেদের ডাকে সাড়া দিয়েছিল হাজার হাজার কর্মী-সমর্থক। মঞ্চ ঘিরে ভিড় ছিল দেখার মতো।

বৃষ্টিকে উপেক্ষা করেই মঞ্চে ওঠেন ডিওয়াইএফআই রাজ্য সভানেত্রী মিনাক্ষী মুখোপাধ্যায়। শুরু হয় বক্তৃতা। এত ভিড়, এত সমর্থনের মাঝেও সেই ‘ভুল’ করে বসেন বাম যুবনেত্রী। ‘বাংলার বাঘ’ সম্পর্কে বলতে গিয়ে রাতারাতি আশুতোষ মুখোপাধ্যায় বদলে হয়ে যায় আশুতোষ বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি জামিন পাওয়ার পর অনুব্রত মণ্ডলকে ‘বাংলার বাঘ’ বলে সম্বোধন করেছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তারই পাল্টা হিসেবে মিনাক্ষী বলেন, ‘আমরা বাংলা বাঘ বলতে আশুতোষ বন্দ্যোপাধ্যায়কে জানি। কোনও গরু পাচারকারীকে নয়।’

এর আগেও ৭ জানুয়ারি ব্রিগেডের মঞ্চে কবিতার লাইন ভুলে গিয়েছিলেন মিনাক্ষী। যদিও পরে তা স্বীকারও করে নেন তিনি। এবার ফের একবার ভরা মঞ্চে ভুল। যদিও এক্ষেত্রে তিনি আদৌ নিজের ভুলটা বুঝতে পেরেছিলেন কিনা সন্দেহ। তবে এই ভুল নিয়ে আলোচনা-সমালোচনা জোরদার হচ্ছে। কিন্তু ভুলের মাঝেও সভা থেকে মিনাক্ষীর একটাই বার্তা। বিচারের দাবিতে আন্দোলন জারি রাখতে হবে। এমনকি পুজোর সময়ও আন্দোলন চালিয়ে যাওয়ার বার্তা দেন মিনাক্ষী মুখোপাধ্যায়।