২ সেপ্টেম্বর জুনিয়র ডাক্তারদের লালবাজার অভিযান

এবার কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগ চেয়ে রাস্তায় নামবেন বলে হুঁশিয়ারি দিলেন জুনিয়র ডাক্তাররা। গত ৯ আগস্ট আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ঘটে যাওয়া নারকীয় ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিচার চেয়ে রাস্তায় নেমেছেন সারা বাংলার তো বটেই, দেশ-বিদেশের মানুষজন। ডাক্তাররাও পথে নেমেছেন অনেকবারই। অথচ, শত শত ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানের উচ্চ ডেসিবেল সত্ত্বেও বিচার এখনও অধরাই। কলকাতা পুলিশ, বা বর্তমানে তদন্তের দায়ভার নেওয়ার পর সিবিআই-ও এখনও সমাধান করতে পারেননি। এই পরিস্থিতিতে জুনিয়র ডাক্তারদের এই সিদ্ধান্ত।

আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন, ২ সেপ্টেম্বর তাঁরা লালবাজার অভিযান করবেন। তাঁদের লক্ষ্য, পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগ। এর সঙ্গে সঙ্গে তাঁরা ৩ সেপ্টেম্বর বাংলার সমস্ত সরকারি, বেসরকারি এবং প্রাইভেট প্র্যাকটিস করা চিকিৎসকদের পেনডাউন করবার ডাক দিয়েছেন।

প্রসঙ্গত ১৪ আগস্ট রাত দখলের দিন আরজি কর হাসপাতালে ভাঙচুর চালায় বহিরাগত দুষ্কৃতীরা। জুনিয়র ডাক্তারদের অভিযোগ, কলকাতা পুলিশ তাঁদের সুরক্ষা দিতে অসমর্থ। সেদিন আক্রমণ চলাকালীন পুলিশ তাঁদের নিরাপত্তা না দিয়ে পালিয়ে গিয়েছিল। পরবর্তীতে পুলিশ কমিশনার বিনীত গোয়েল আরজি কর হাসপাতালে এসে সংবাদমাধ্যমের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। তার বিরোধিতা করে জুনিয়র ডাক্তাররা জানান, বিনীত গোয়েল এবং আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের পদত্যাগ চান তাঁরা।