• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

শ্রীভূমি দুর্গোৎসবের খুঁটিপুজোর উদ্বোধন সুজিতের, উপস্থিত সৌগত-সায়ন্তিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথায় বলে, “রথ টানি-দুগ্গা আনি।” সেই আবহে শ্রীভূমিতে বাজল খুঁটিপুজোর ঢাক। পবিত্র রথযাত্রার দিনেই অর্থাৎ রবিবার লেকটাউন তথা গোটা কলকাতা শহরের বিখ্যাত শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর খুঁটিপুজো করা হল। অনুষ্ঠানের উদ্বোধক শ্রীভূমির দুর্গাপূজার প্রাণপুরুষ তথা রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বোস। রথের দিন সকাল সকাল খুঁটিপুজোয় অংশগ্রহণ করলেন সুজিত। আগত সকল অতিথিদের হাতে গজা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথায় বলে, “রথ টানি-দুগ্গা আনি।” সেই আবহে শ্রীভূমিতে বাজল খুঁটিপুজোর ঢাক। পবিত্র রথযাত্রার দিনেই অর্থাৎ রবিবার লেকটাউন তথা গোটা কলকাতা শহরের বিখ্যাত শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর খুঁটিপুজো করা হল। অনুষ্ঠানের উদ্বোধক শ্রীভূমির দুর্গাপূজার প্রাণপুরুষ তথা রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বোস। রথের দিন সকাল সকাল খুঁটিপুজোয় অংশগ্রহণ করলেন সুজিত। আগত সকল অতিথিদের হাতে গজা এবং মিষ্টি তুলে দিয়ে মিষ্টিমুখ করান তিনি। খুঁটিপুজোর দিন উপস্থিত ছিলেন দমদমের সাংসদ সৌগত রায়, বরানগরের নবনির্বাচিত তারকা বিধায়িকা সায়ন্তিকা বন্দোপাধ্যায়, বিধাননগরের মহানাগরিক কৃষ্ণা চক্রবর্তী, এছাড়াও দক্ষিণ দমদম ও বিধাননগর পৌর প্রতিনিধি, অগ্নি নির্বাপক দফতরের আধিকারিক সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা। পাশাপাশি, এদিন পুরাতনী সংগীত পরিবেশন করেন পন্ডিত শ্রীকুমার চট্টোপাধ্যায়। খুঁটিপুজোর পাশাপাশি এদিন সৌগত, সুজিতরা পুজো দেন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকেও। খুঁটিপুজোর মণ্ডপসজ্জা এবং জগন্নাথ সজ্জা ছিল নজরকাড়া। ঢাকের তালে ইতিমধ্যেই পুজোর গুঞ্জন শুরু হয়েছে লেকটাউনের বাতাসে।

উল্লেখ্য, চলতি বছরে শ্রীভূমির দুর্গাপুজো ৫২ বছরে পদার্পন করবে। প্রতিবারের মতো এবারও শ্রীভূমিতে থাকবে চমক। দক্ষিণ ভারতের বিখ্যাত তিরুপতি মন্দিরের আদলে হবে মন্ডপসজ্জা। সঙ্গে থাকবে আধুনিক লাইট ব্যবস্থাও। সংস্কৃতি চর্চায় সর্বদাই এগিয়ে থাকতে দেখা যায় মন্ত্রী সুজিত বোসকে। তার ব্যতিক্রম হল না এবারেও। পবিত্র রথের দিন দুর্গাপুজোর খুঁটিপুজো করে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের প্রস্তুতি শুরু করে দিলেন তিনি। পুজো শেষে এদিন সুজিত বলেন, “এবারে শ্রীভূমির থিম তিরুপতি মন্দির। এই মন্দিরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে যান নিজ মনোবাসনা পূরণের জন্য। এবার শিল্পীরা নিজেদের চেষ্টায় তিরুপতি মন্দিরকেই ফুটিয়ে তুলবেন শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে। শ্রীভূমি যা করে, অনেক ভেবে চিন্তেই করে।”

তাঁর আরও সংযোজন, “কেবল ভারত নয়, বিশ্বের বিভিন্ন আকর্ষণকে আমরা তুলে ধরেছি থিমের মাধ্যমে। সেটি বুর্জ খলিফা হোক, কিংবা ডিজনীল্যান্ড। দক্ষিণ ভারতের তিরুপতি মন্দির এবার শ্রীভূমিতে দেখতে পাবেন।” উপস্থিত অতিথিদের পাশাপাশি মণ্ডপ সজ্জার প্রধান কারিগর তথা শিল্পীকেও এদিন প্রণাম জানান সুজিত বোস। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন সাংসদ সৌগত রায়। সেসময় বাগদা উপনির্বাচনে তৃণমূলের জয় নিয়ে একশো শতাংশ আশা প্রকাশ করেন তিনি।