• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ঝাড়গ্রামে হাতি খুনে রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের

নেতা-মন্ত্রীরা জড়িত থাকলেও তাঁদের নাম জমা দেওয়া হোক

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে উঠে ঝাড়গ্রাম এলাকায় এক হাতির নির্মম মৃত্যু সংক্রান্ত মামলা।জলন্ত হুলা ছুড়ে মেরে ফেলা হয়েছে পূর্ণবয়স্ক অন্তঃসত্ত্বা একটি হাতিকে। এই ঘটনায় কলকাতা হাইকোর্ট এই সংক্রান্ত রিপোর্ট তলব করেছে রাজ্যের কাছে। এই ঘটনায় ইতিমধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে।

তবে মামলাকারীর সন্দেহ, অন্য কেউ বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারেন। মামলাকারীর বক্তব্য শোনার পর আদালত জানিয়েছে, নেতা-মন্ত্রীরা জড়িত থাকলেও তাঁদের নাম জমা দেওয়া হোক। স্বাধীনতা দিবসের দিন ভোরে একটি হাতির দল ঝাড়গ্রাম শহরে ঢুকে পড়েছিল। তার মধ্যে অন্তঃসত্ত্বা একটি হাতিকে জ্বলন্ত হুলা ছুড়ে মারা হয় বলে অভিযোগ। হুলা তার শরীরে গেঁথে গিয়েছিল। পরে তার মৃত্যু হয়েছে।

এই ঘটনায় বনদফতরের গাফিলতির দিকে আঙুল তুলেছেন স্থানীয়েরা। দু’জনকে গ্রেফতার করা হলেও তদন্তপ্রক্রিয়ায় খুশি হতে না পেরে আদালতের দ্বারস্থ হয়েছেন মামলাকারী। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি ছিল। আদালত জানিয়েছে, তদন্তের অগ্রগতি সম্পর্কে রিপোর্ট রাজ্যকে পরবর্তী শুনানির দিন জমা দিতে হবে।