• facebook
  • twitter
Friday, 20 September, 2024

লোকসভা ভোটে খারাপ ফল করতেই জনদরদী হয়ে উঠল হরিয়ানার বিজেপি সরকার, চালু বিনামূল্যে বাস পরিষেবা

চন্ডিগড়, ৮ জুন: সামনেই বিধানসভা নির্বাচন। সেজন্য জনতার মন গলাতে এবার জনদরদী হয়ে উঠল হরিয়ানার বিজেপি সরকার। রাজ্যবাসীকে বিনামূল্যে বাস পরিষেবার ঘোষণা করল সাইনি সরকার। রাজ্যের মানুষকে বিনামূল্যে এই সুবিধা দিতে এখনই উদ্যোগ নিয়েছে রাজ্যটি। গত শুক্রবার থেকে ‘হ্যাপি কার্ড’ বিলি করা শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী সাইনি ঘোষণা করেছেন, এই কার্ডের মাধ্যমে বিনামূল্যে যাতায়াত করতে পারবেন

চন্ডিগড়, ৮ জুন: সামনেই বিধানসভা নির্বাচন। সেজন্য জনতার মন গলাতে এবার জনদরদী হয়ে উঠল হরিয়ানার বিজেপি সরকার। রাজ্যবাসীকে বিনামূল্যে বাস পরিষেবার ঘোষণা করল সাইনি সরকার। রাজ্যের মানুষকে বিনামূল্যে এই সুবিধা দিতে এখনই উদ্যোগ নিয়েছে রাজ্যটি। গত শুক্রবার থেকে ‘হ্যাপি কার্ড’ বিলি করা শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী সাইনি ঘোষণা করেছেন, এই কার্ডের মাধ্যমে বিনামূল্যে যাতায়াত করতে পারবেন বাস যাত্রীরা।

প্রসঙ্গত সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ফল খারাপ করেছে হরিয়ানা বিজেপি। গতবার ১০টি লোকসভা আসনের মধ্যে ১০টি-তেই জয়লাভ করেছিল বিজেপি। এবার সেখানে মাত্র পাঁচটি আসনে জয়লাভ করতে সমর্থ হয়েছে। বাকি পাঁচটিতে জয়লাভ করেছে কংগ্রেস। গেরুয়া দুর্গের এই পতনের জন্য চিন্তিত রাজ্যের শীর্ষ নেতারা। বিজেপির ভোট ম্যানেজাররা বুঝে গিয়েছেন, তাঁদের ওপর রাজ্যবাসী ততটা সন্তুষ্ট নন। সেজন্য মমতার মতো জনকল্যাণমুখী প্রকল্প ঘোষণা করতে শুরু করেছে সেখানকার বিজেপি পরিচালিত সরকার।

বিধানসভা ভোটের আগেই ক্ষতে প্রলেপ দেওয়া শুরু করেছে হরিয়ানা সরকার। ভোটারদের মন পেতে দেওয়া হচ্ছে আর্থিক সুবিধা। তারই একটি দাওয়াই হিসেবে মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি ঘোষণা করেছেন, হ্যাপি কার্ডের মাধ্যমে রাজ্যের মানুষ বছরে এক হাজার কিলোমিটার পর্যন্ত রাস্তা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন। হরিয়ানার যে সমস্ত নাগরিকের বাৎসরিক আয় এক লক্ষ টাকা কিংবা তার চেয়ে কম, তাঁরা কার্ড পাবেন। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে অন্ত্যোদয় পরিবার পরিবহণ যোজনা। ইতিমধ্যে গুরুগ্রাম ও সংলগ্ন এলাকায় কার্ড বিলি করা শুরু হয়ে গিয়েছে।

হরিয়ানার এক পরিবহন আধিকারিক বলেন, ‘‘এখনও পর্যন্ত ৫৯,৭০৮ জনের হাতে হ্যাপি কার্ড তুলে দেওয়া হয়েছে। মোট ২৩ লক্ষ মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন।’’