• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানি মামলা রাজ্যপালের, আজ শুনানি?

নিজস্ব প্রতিনিধি: রাজভবন বনাম নবান্নের লড়াই এবার পৌঁছে গেল কলকাতা হাইকোর্টের দরবারে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে মানহানির মামলা করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আজ অর্থাৎ বুধবারই সেই মামলার শুনানি হতে পারে। বিচারপতি কৃষ্ণা রাওয়ের এজলাসে মামলাটি ওঠার কথা। মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় ক্রমাগত শ্লীলতাহানি  ইস্যুতে নিশানা করে গেছেন রাজ্যপালকে। সেই পরিপ্রেক্ষিতেই আদালতের দ্বারস্থ

নিজস্ব প্রতিনিধি: রাজভবন বনাম নবান্নের লড়াই এবার পৌঁছে গেল কলকাতা হাইকোর্টের দরবারে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে মানহানির মামলা করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আজ অর্থাৎ বুধবারই সেই মামলার শুনানি হতে পারে। বিচারপতি কৃষ্ণা রাওয়ের এজলাসে মামলাটি ওঠার কথা। মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় ক্রমাগত শ্লীলতাহানি  ইস্যুতে নিশানা করে গেছেন রাজ্যপালকে। সেই পরিপ্রেক্ষিতেই আদালতের দ্বারস্থ হলেন সিভি আনন্দ বোস। বিচারপতি কৃষ্ণা রাও-এর এজলাসে এই মামলার শুনানির সম্ভাবনা। বিতর্কিত মন্তব্য থেকে মুখ্যমন্ত্রীকে বিরত রাখতে আদালতকে উপযুক্ত পদক্ষেপ করার আবেদন জানিয়ে আবেদন করেছেন রাজ্যপাল। মামলা করা হয়েছে বিচারপতি কৃষ্ণা রাওয়ের এজলাসে।

আজ অর্থাৎ বুধবার  এনিয়ে শুনানির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার শিলিগুড়িতে দাঁড়িয়ে তিনি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দেন। তিনি বলেন, -‘ আমার আত্মসম্মান নিয়ে যিনি প্রশ্ন তোলেন, তাঁকে ভুগতে হবে। তিনি আমার প্রশাসনিক সহকর্মী, কিন্তু তিনি এক্ষেত্রে দোষী। যে সমাজ মহিলাদের সম্মান রক্ষা করতে পারে না সেই সমাজকে সভ্য বলে মানা যায় না। সরকার সমর্থিত হিংসা চলছে এরাজ্যে। বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক’।

কেন সম্মানহানি রাজ্যপালের? সম্প্রতি রাজভনের এক কর্মীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল রাজ্যপালের বিরুদ্ধে। এনিয়ে তোলপাড় হয় রাজ্য। ওই ঘটনার পর দিল্লিতে এক নৃত্য শিল্পীর শ্লীলতাহানির অভিযোগ ওঠে বোসের বিরুদ্ধে। ফের বিড়ম্বনায় পড়েন রাজ্যপাল। ওই দুই ঘটনাকে হাতিয়ার করে প্রচারে নেমেছিল তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রীও এনিয়ে সরব হয়েছিলেন। রাজভবনের অস্থায়ী এক মহিলা কর্মীকে শ্লীলতাহানি করার অভিযোগ উঠেছে রাজ্যপালের বিরুদ্ধে। শুধু তাই নয়, দিল্লিতেও এক নৃত্যশিল্পীকে যৌন হেনস্তা করেছেন তিনি এমন দাবি করা হয়েছে। দুই ঘটনা নিয়েই তৃণমূল কংগ্রেসের আক্রমণের মুখে পড়েছেন রাজ্যপাল বোস।

সম্প্রতি আবার বাংলায় নবনির্বাচিত দুই বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। সেখানেও রাজ্যপাল-রাজ্য দ্বন্দ্ব। এই পরিস্থিতিতে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের সেই শ্লীলতাহানির ইস্যু তুলে সিভি আনন্দ বোসকে খোঁচা দিয়েছিলেন। তারপরই কলকাতা হাইকোর্টে মামলা করলেন রাজ্যপাল। বরাহনগর এবং ভগবানগোলার দুই নবনির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ আটকে আছে। তাঁরা চান, -‘বিধানসভায় স্পিকারের কাছে শপথ নিতে’। কিন্তু রাজভবন অনড়, দুই বিধায়ককে রাজ্যপালের কাছেই শপথ নিতে হবে। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ,’রাজভবনে যা ঘটছে, তাতে মহিলারা যেতে ভয় পাচ্ছে’। রাজ্যপাল কেন বিধানসভায় আসবেন না, সেই প্রশ্নও তোলেন তিনি। আজ অর্থাৎ বুধবার এই হেভিওয়েট মামলার শুনানি রয়েছে।