• facebook
  • twitter
Saturday, 7 September, 2024

গঙ্গায় মেট্রোরেল যাত্রীদের আরও  মিলবে মোবাইল নেটওয়ার্ক 

নিজস্ব প্রতিনিধি: গঙ্গায় মেট্রোযাত্রীদের সুখবর।এবার  গঙ্গার নীচেও মেট্রোর মধ্যে মোবাইলের নেটওয়ার্ক পাওয়া যাবে। আর সমস্যা হবে না যাত্রীদের। পরিষেবা উন্নত করতে পদক্ষেপ করা হয়েছে। এমনটাই জানালেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধার্থে মোবাইলের নেটওয়ার্ক বৃদ্ধি করা হয়েছে গঙ্গার নীচের সুড়ঙ্গে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার পথ জুড়ে গঙ্গার নীচে সুড়ঙ্গ তৈরি করে মেট্রো চালানো হচ্ছে।ইস্ট

নিজস্ব প্রতিনিধি: গঙ্গায় মেট্রোযাত্রীদের সুখবর।এবার  গঙ্গার নীচেও মেট্রোর মধ্যে মোবাইলের নেটওয়ার্ক পাওয়া যাবে। আর সমস্যা হবে না যাত্রীদের। পরিষেবা উন্নত করতে পদক্ষেপ করা হয়েছে। এমনটাই জানালেন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধার্থে মোবাইলের নেটওয়ার্ক বৃদ্ধি করা হয়েছে গঙ্গার নীচের সুড়ঙ্গে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার পথ জুড়ে গঙ্গার নীচে সুড়ঙ্গ তৈরি করে মেট্রো চালানো হচ্ছে।ইস্ট ওয়েস্ট মেট্রোর সেই পরিষেবা সদ্য চালু হয়েছে। ইতিমধ্যে তা বেশ জনপ্রিয়তাও লাভ করেছে। প্রতিদিন বহু মানুষ এই রুটের মেট্রোয় ওঠেন এবং গন্তব্যে পৌঁছন। কিন্তু গঙ্গার নীচের এই মেট্রোর সমস্যা একটাই— সুড়ঙ্গে প্রবেশ করলেই মোবাইল ফোন থেকে নেটওয়ার্ক চলে যায়। যা নিয়ে একাধিক বার অসন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। অনেকের অভিযোগ, গঙ্গার নীচের এই মেট্রোয় উঠলে যাত্রার কয়েক মিনিট টানা মোবাইল ছাড়া থাকতে হয়। কারণ ওই সময়ে মোবাইলে নেটওয়ার্ক থাকে না। কারও সঙ্গে ফোনে যোগাযোগ করা যায় না। মোবাইলের ইন্টারনেটও কাজ করে না।

এই সমস্যা নিয়ে এ বার তৎপর হয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। কলকাতা মেট্রোর তরফে বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গঙ্গার নীচে মেট্রোর মধ্যে আর নেটওয়ার্কের সমস্যা হবে না। নেটওয়ার্ক মিলবে সুড়ঙ্গে মেট্রো প্রবেশের পরেও। ফাইভ-জি নেটওয়ার্কই পাবেন যাত্রীরা।মেট্রোর বিবৃতি অনুযায়ী, এত দিন গঙ্গার নীচে স্টেশনগুলিতে একটি বহুল ব্যবহৃত সংস্থার নেটওয়ার্ক বসানো ছিল। ওই সংস্থার লাইন যাঁরা ব্যবহার করেন, তাঁরা নেটওয়ার্ক পেতেন। এবার আরও একটি বহুল ব্যবহৃত সংস্থা নেটওয়ার্ক বসিয়েছে স্টেশনগুলিতে। ফলে আরও বেশি সংখ্যক মানুষ গঙ্গার নীচে নেটওয়ার্ক পাবেন। যাত্রীদের সমস্যাও কমবে। মেট্রো যাত্রা আরও আকর্ষণীয় এবং ঝঞ্ঝাটমুক্ত করার জন্যই এই পদক্ষেপ।কলকাতা মেট্রোর ব্লু লাইনে দমদম থেকে রবীন্দ্র সরোবর পর্যন্ত মাটির নীচে সুড়ঙ্গের মধ্যে দিয়ে মেট্রো চলাচল করে। সেখানেও আগে মোবাইলের নেটওয়ার্কের সমস্যা ছিল। ধীরে ধীরে পরিষেবা উন্নত হয়েছে। এখন দু’-একটি ব্যতিক্রম ছাড়া মাটির নীচেও প্রায় সর্বত্র নেটওয়ার্ক পাওয়া যায়। গঙ্গার নীচেও পরিষেবা উন্নত করতে তৎপর কর্তৃপক্ষ বলে জানা গেছে ।