• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হলেন বিনয় মোহন কোয়াত্রা

দিল্লি, ১৯ জুলাই: প্রাক্তন বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করল ভারত। তিনি খুব দ্রুত সেই দায়িত্বভার গ্রহণ করবেন বলে বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। ওয়াশিংটনের ভারতীয় রাষ্ট্রদূত ভবনের মূল পদটি বহুদিন ধরে খালি পড়ে রয়েছে। গত জানুয়ারিতে তরঞ্জিৎ সান্ধু অবসর গ্রহণের পর এতদিন এই দায়িত্বে নতুন কাউকে নিয়োগ করা হয়নি। কোয়াত্রা

দিল্লি, ১৯ জুলাই: প্রাক্তন বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করল ভারত। তিনি খুব দ্রুত সেই দায়িত্বভার গ্রহণ করবেন বলে বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। ওয়াশিংটনের ভারতীয় রাষ্ট্রদূত ভবনের মূল পদটি বহুদিন ধরে খালি পড়ে রয়েছে। গত জানুয়ারিতে তরঞ্জিৎ সান্ধু অবসর গ্রহণের পর এতদিন এই দায়িত্বে নতুন কাউকে নিয়োগ করা হয়নি। কোয়াত্রা এই মাসের শুরুর দিকে পররাষ্ট্র সচিব হিসাবে অবসর গ্রহণ করেন এবং বিক্রম মিসরি তাঁর স্থলাভিষিক্ত হন।

এর আগে কোয়াত্রা চীন, যুক্তরাষ্ট্র এবং প্রধানমন্ত্রীর দফতরের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। তিনি ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ফ্রান্সে ভারতের দূত হিসেবেও কাজ করেছেন। এছাড়া তিনি ডারবান, চীন এবং রাশিয়ায় ভারতীয় কনস্যুলেটেও কাজ করেছেন। তিনি দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা অর্থাৎ সার্ক-এর অর্থনীতি, বাণিজ্য এবং অর্থ বিষয়ক প্রধান হিসেবেও দায়িত্ব সামলেছেন। বিদেশমন্ত্রকের প্রতিনিধি হিসেবে কোয়াত্রা আফগানিস্তানে ভারতের উন্নয়ন প্রকল্পের কাজেও যুক্ত ছিলেন।

প্রসঙ্গত চলতি বছরের জানুয়ারি মাসে ইসলামাবাদের ব্রিটিশ রাষ্ট্রদূত জেন ম্যারিয়টের পাকিস্তান অধিকৃত কাশ্মীর ভ্রমণ ইস্যুতে সরব হয় ভারত। সেই সময় ভারতের ব্রিটিশ হাই কমিশনারের কাছে ওই সফরের প্রতিবাদ জানিয়েছিলেন বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা।