জ্যোতিপ্রিয় মল্লিকের জামিন মামলায় স্বাস্থ্য রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশ ইডির, আজ শুনানি

মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে উঠে প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এর জামিন বিষয়ক মামলা।রেশন দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টে সংশয় প্রকাশ করেছে কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা ইডি। নিজেদের পছন্দের জায়গায় প্রাক্তন মন্ত্রীর নতুন করে স্বাস্থ্য পরীক্ষা করাতে চেয়ে কলকাতা হাইকোর্টে আর্জি জানিয়েছে ইডি। যে হাসপাতালে প্রাক্তন খাদ্যমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করানোর প্রস্তাব দিয়েছিল ইডি, দূরত্বের কারণে তা মেনে নেয়নি কলকাতা হাইকোর্ট।

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ এজলাসে এই মামলার শুনানি পর্বে জানিয়েছেন, -‘বুধবার বিকেল ৩টের মধ্যে বিকল্প হাসপাতালের নাম দিতে হবে ইডিকে। তার পরে আদালত পরবর্তী নির্দেশ দেবে’।রেশন দুর্নীতি মামলায় এখন প্রেসিডেন্সি জেলে রয়েছেন জ্যোতিপ্রিয়। এই মামলায় ইডির হাত থেকে জামিন পেতে হাইকোর্টের দ্বারস্থ হন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। মামলায় জ্যোতিপ্রিয়ের আইনজীবী জানান , -‘তাঁর মক্কেল সম্প্রতি জেলের মধ্যে বার বার অসুস্থ হয়ে পড়ছেন। তাঁর বুকে ব্যথা রয়েছে। কয়েক দিন আগে জরুরি চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল’। এর পরেই হাইকোর্ট জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য রিপোর্ট তলব করে। মঙ্গলবার তাঁর আইনজীবী ওই রিপোর্ট জমা দেন। কিন্তু সেই রিপোর্টের সত্যতা নিয়ে প্রশ্ন তোলে ইডি।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবীর দাবি, ‘ জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য নিয়ে যে রিপোর্ট জেল কর্তৃপক্ষ দিয়েছেন, তা নিয়ে সন্দেহ রয়েছে’। ইডিকে নতুন করে পরীক্ষা করানোর অনুমতি দেওয়া হোক বলে আবেদন করেন আইনজীবী। ইডি আরও জানিয়েছে ,-‘ রাজ্য সরকার পরিচালিত নয়, এমন কোনও হাসপাতাল থেকে স্বাস্থ্য পরীক্ষা করানো হোক’। ইডির তরফে প্রস্তাব দেওয়া হয়, কল্যাণী এমসে প্রাক্তন মন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করানো হোক।


হাইকোর্টের পর্যবেক্ষণ, -‘প্রাথমিক ভাবে কোর্টে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষার যে রিপোর্ট জমা পড়েছে, সেই অনুযায়ী তাঁকে অসুস্থ বলা যায়। তাঁর প্রয়োজনীয় চিকিৎসার প্রয়োজন রয়েছে’। এর পরেই বিচারপতি ঘোষ প্রশ্ন তোলেন যে, -‘কল্যাণী এমসে কেন পরীক্ষা করাতে হবে? এক জন অসুস্থ ব্যক্তিকে শুধুমাত্র স্বাস্থ্য পরীক্ষার জন্য দূরের ওই হাসপাতালে নিয়ে যাওয়া হবে কেন? ইডি কলকাতার মধ্যে বিকল্প কোনও হাসপাতালের নাম দিক। তার পরেই আদালত নতুন করে স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি বিবেচনা করবে’। আজ অর্থাৎ বুধবার এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।