মমতাকে নিয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কুরুচিকর মন্তব্য, ২৪ ঘণ্টার জন্য প্রচার বন্ধের নির্দেশ কমিশনের

কলকাতা, ২১ মে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে কড়া শাস্তির মুখে পড়লেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ২৪ ঘন্টার জন্য তাঁর ভোট প্রচার বন্ধ করে দিল কমিশন। ফলে তমলুকে বিজেপির প্রার্থী হিসেবে আগামী ২৪ ঘন্টা তিনি লোকসভা ভোটের প্রচার করতে পারবেন না। আজ মঙ্গলবার বিকাল ৫টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকরী হবে। বহাল থাকবে আগামী ২৪ ঘণ্টার জন্য। পাশাপাশি তিনি যাতে নির্বাচনী আচরণবিধি মেনে চলেন সে বিষয়েও তাঁকে সতর্ক করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত গত ১৫ মে সন্দেশখালির মহিলাদের নিয়ে তৃণমূলের বিতর্কিত মন্তব্যের জেরে তৃণমূল কংগ্রেসের চেয়ারপারসন ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে একটি আপত্তিকর মন্তব্য করেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন বিচারপতি তমলুকের প্রচার সভা থেকে করা তাঁর এই মন্তব্যের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানায় তৃণমূল। মহিলাদের অবমাননাকর এই মন্তব্যের জন্য গত ১৭ মে তাঁকে শোকজ নোটিস পাঠায় কমিশন। এবং ২০ মে-এর মধ্যে সেই শোকজের জবাব না দিলে তাঁর বিরুদ্ধে একতরফা পদক্ষেপ করা হবে বলে সতর্কবার্তা দেয় কমিশন। সেই নির্দেশ মেনে গতকাল ২০ মে শোকজের জবাব দেন তমলুকের বিজেপি প্রার্থী। কিন্তু সেই জবাবে সন্তুষ্ট না হয়ে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করল কমিশন। আজ, মঙ্গলবার বিকেল পাঁচটা থেকে আগামীকাল, বুধবার বিকেল পাঁচটা অবধি তিনি কোনওপ্রকার ভোটপ্রচার করতে পারবেন না। পাশাপাশি, তিনি ফের যাতে আদর্শ আচরণবিধি ভঙ্গ না করেন, সেবিষয়ে সতর্ক করা হয়।

উল্লেখ্য, গত ১৫ মে, বুধবার তমলুক লোকসভা কেন্দ্রের একটি সভা থেকে অভিজিৎবাবু বলেন, ‘আজ তৃণমূল যে সব মিথ্যে বলছে… ২০০০ টাকায় রেখা পাত্রকে কেনা হয়েছিল বলে দাবি করছে। ২০০০ টাকায় রেখা পাত্রকে কেনা হয়েছিল? মমতা বন্দ্যোপাধ্যায়, তুমি কত টাকায় বিক্রি হও? তোমার হাতে তো আট লাখ গুঁজে দিলে একটা চাকরি দাও। তোমার হাতে ১০ লাখ গুঁজে দেয় এবং দিয়ে রেশন নিয়ে হাওয়া করে দেয় অন্য দেশে। ভারতবর্ষেই থাকে না সেই রেশন।’


কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎবাবু আরও বলেন, ‘তো তোমার দাম ১০ লাখ টাকা? কেন? তুমি কেয়া শেঠকে দিয়ে মুখে ফুলটিস কর, সেজন্য? মেকআপ কর। মেকআপ করে বেরোও? আর রেখা পাত্র গরিব মানুষ। লোকের বাড়িতে কাজ করে খায় আমাদের প্রার্থী। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো সুন্দরী নন, একটু বেশি সুন্দরী। সেজন্য রেখা পাত্রকে ২,০০০ টাকায় কেনা যায়? একজন মহিলা আর একজন মহিলার সম্বন্ধে এরকম উক্তি করতে পারেন, সেটা আমরা ভাবতেও পারি না। মমতা বন্দ্যোপাধ্যায় মহিলা তো? আমার মনে প্রশ্ন জাগে মাঝে-মাঝে।’

“কমিশনের পর্যবেক্ষণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে মন্তব্য করেছেন, তা ভারতের একজন নারীর মর্যাদাহানিকর। যদি তিনি মহিলাদের জন্য সম্মান জানানোর জন্য মন্তব্য করে থাকেন, তাহলেও, এই ধরণের মন্তব্য সম্পূর্ণ নিন্দনীয়। যে মন্তব্য তিনি সাংবিধানিক পদে থাকা এক প্রবীণ রাজনৈতিক নেত্রীকে নিয়ে করেছেন। যা কমিশনের কাছে খুবই বেদনাদায়ক। তাঁর শিক্ষাগত যোগ্যতা এবং পেশাগত পটভূমি থেকে এই ধরণের মন্তব্য কখনও আশা করা যায় না। বিষয়টি নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে।”

কমিশন জানিয়েছে যে, পশ্চিমবঙ্গে নারীদের সম্মানের একটি ঐতিহ্য রয়েছে। তাঁর এই মন্তব্যে রাজ্যে মহিলাদের ‘অসম্মান ও ক্ষতি’র রেওয়াজ নিয়ে আসছেন। কমিশন আরও জানিয়েছে,”অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই অসদাচরণ বিষয়ে কমিশন কঠোরভাবে সেন্সর করছে। সেজন্য আজ ২১ মে বিকাল ৫টা থেকে আগামী ২৪ ঘন্টার জন্য ভোট প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হল। এবং কমিশন তাঁকে নির্বাচন প্রক্রিয়া চলাকালীন আগামীতে প্রকাশ্য সভায় বক্তব্য পেশের ক্ষেত্রে সতর্ক থাকার নির্দেশ দিচ্ছে।”

নির্বাচন কমিশন তাঁর নির্দেশের একটি কপি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকেও পাঠিয়েছে। যাতে তিনি তাঁর দলের সমস্ত প্রার্থী ও প্রচারককে সতর্ক করেন। যাতে এই ধরণের আপত্তিকর মন্তব্য করে মহিলাদের মর্যাদা ও সম্মানহানি না করেন।