• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

আমি মোদীকে ঘৃণা করিনা, কিন্তু তাঁর সঙ্গে আমার দৃষ্টিভঙ্গির তফাৎ আছে: রাহুল গান্ধী

২০২৪ লোকসভা নির্বাচনে এক দশকে এটাই প্রথম, যেখানে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতার বিজয়রথ থামিয়ে দিয়ে কংগ্রেস প্রায় দ্বিগুণ আসনে জয়লাভ করেছে।

জাতীয় রাজনীতিতে দুটি মুখ সব সময় বহু চর্চিত। একজন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আর অন্যজন সংসদের বিরোধী দলনেতা রাহুল গান্ধী। দেশের সিংহভাগ রাজনৈতিক মহল এতদিন এই দুই ব্যক্তির মধ্যে সাপে-নেউলে সম্পর্ক বলে মনে করতো। দেশের অধিকাংশ মানুষের ধারণা, একজন আর একজনকে সহ্য করতে পারেন না। সব সময় দুইজনের মধ্যে যেন একটি রাজনৈতিক সংঘর্ষ লেগে রয়েছে। কিন্তু সেই ধারণা এক নিমেষে পাল্টে গেল মার্কিন মুলুকে গিয়ে রাহুল গান্ধীর একটি মন্তব্যে।

সম্প্রতি তিন দিনের আমেরিকা সফরে গিয়েছেন রায়বেরেলির সাংসদ। সেখানে তাঁর সঙ্গে রয়েছেন ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা। রাহুল এই মার্কিন সফরে গিয়ে একটি মন্তব্যের জেরে সেই ধারণার আমূল পরিবর্তন হতে চলেছে দেশ তথা আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। সেখানে তিনি বলেছেন,’আমি মোদীকে ঘৃণা করি না। কিন্তু তাঁর দৃষ্টিভঙ্গির সঙ্গে আমি একমত নই।’ রাহুল গান্ধী বলেন,’তাঁর একটি মত রয়েছে। কিন্তু আমি তাঁর মতের সঙ্গে একমত নই। তাঁর একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি আছে। আর আমার দৃষ্টিভঙ্গিও ভিন্ন।’ মঙ্গলবার ওয়াশিংটন ডিসি-র জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে সকলের সঙ্গে মিলিত হওয়ার সময়ে রাহুল একথা বলেন।

গত লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা প্রসঙ্গে ক্ষোভ উগরে দেন তিনি। গান্ধী বংশের এই উত্তরসূরী বলেন, তাঁর দল চরম আর্থিক সঙ্কটের মধ্যে থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। রাহুল বলেন, ‘আমি ময়দানে নেমে নির্বাচনের খুঁটিনাটি প্রত্যক্ষ করেছিলাম। আমরা আমাদের কোষাধ্যক্ষের সঙ্গে বসে আলোচনা করি। এবং তিনি বলেছিলেন,’দেখুন, ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে।’ রাহুলের দাবি, মোদীর সমস্ত পরিকল্পনা বানচাল করে এরকম একটি কঠিন পরিস্থিতিতে কংগ্রেস নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। ২০২৪ লোকসভা নির্বাচনে এক দশকে এটাই প্রথম, যেখানে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতার বিজয়রথ থামিয়ে দিয়ে কংগ্রেস প্রায় দ্বিগুণ আসনে জয়লাভ করেছে।

রাহুল বলেন, ‘মোদী’ নামক যে ধারণা, তাঁর ৫৬ ইঞ্চি ছাতি, ঈশ্বরের সঙ্গে সরাসরি সংযোগ থাকার দাবি, সবই এখন ইতিহাস।’ এর আগে ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে গিয়েও প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন সংসদের বিরোধী দলনেতা। সেখানে তিনি বলেন, গত লোকসভা ভোটের পর মানুষ বিজেপি আর মোদীকে ভয় পায় না। কিন্তু মঙ্গলবার ওয়াশিংটনে গিয়ে তিনি তাঁর পূর্বের অবস্থান থেকে আরও একধাপ এগিয়ে যান। সেখানে তিনি বলেন,’বিজেপি এবং প্রধানমন্ত্রী অনেক ভয় ছড়িয়েছেন। সংবাদমাধ্যম এবং এজেন্সির মাধ্যমে চাপ দিয়েছেন। কিন্তু কয়েক সেকেন্ডেই সেই সব উবে গিয়েছে।’ এখানে তিনি বিজেপির নাম না করলেও ইঙ্গিতপূর্ণ কটাক্ষ করেন। বলেন,’কয়েক বছর ধরে অনেক পরিকল্পনা ও টাকা খরচ করে এই ভয়ের পরিবেশ তৈরি করেছিল। এখন কয়েক সেকেন্ডে সেসব ধ্বংস হয়ে গিয়েছে।’

প্রসঙ্গত সোমবার ভারত সম্পর্কে আর এস এস-এর ধারণা নিয়ে মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। সেখানে তিনি বলেছিলেন,’আর এস এস মনে করে ভারত আসলে একটি ধারণা। আর আমরা মনে করি, ভারত হল বহু ধারণার সমষ্টি।’