স্বাস্থ্য বিমা থেকে জিএসটি প্রত্যাহার করুন, নির্মলাকে চিঠি ডেরেকের

জিএসটি কাউন্সিলের বৈঠকে আগে কেন্দ্রের ওপর চাপ বাড়ানোর কৌশল নিল তৃণমূল কংগ্রেস। স্বাস্থ্য ও জীবন বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবি জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

ডেরেক লিখেছেন, স্বাস্থ্য এবং জীবন বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি ৪৫ কোটি মধ্যবিত্ত ভারতীয়দের বোঝা। এই বিমা প্রকল্পগুলি সংকটের সময়ে আর্থিক নিরাপত্তা প্রদান করে। কিন্তু এত জিএসটির হার এত বেশি হওয়ায় অনেকেই বিমা করার আগ্রহ হারাচ্ছেন। অনেকে প্রিমিয়ামের ভয়ে রিনিউ করার সাহস পাচ্ছেন না। এর ফলে বিপুল সংখ্যক মধ্যবিত্ত ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

ডেরেক ও’ব্রায়েন বলেন, তৃণমূল কংগ্রেস সহ বিরোধী দলগুলি এই বিষয়টি সংসদে উত্থাপন করেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অর্থমন্ত্রীকে একটি চিঠি লিখে বিমার প্রিমিয়ামের উপর জিএসটি প্রত্যাহারের অনুরোধ করেছেন।


ডেরেক কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করির একটি চিঠিও উদ্ধৃত করেছেন। সেই চিঠিতে নাগপুর ডিভিশন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন কর্মচারী ইউনিয়নের উদ্বেগের কথা উঠে এসেছে।

তৃণমূল সাংসদ লিখেছেন, ৬ অগস্ট ২০টি রাজনৈতিক দলের ৩৫০ জন সাংসদ সংসদে প্রতিবাদ করেছিলেন কেন্দ্রীয় সরকারের উচিত এই বিষয়টি বিবেচনা করা। ভারতের বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ ২০৪৭ সালের মধ্যে ‘সকলের জন্য বিমা’ করার লক্ষ্য নির্ধারণ করেছে। এই মাইলস্টোন ছুঁতে হলে স্বাস্থ্য এবং জীবন বিমার প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহার করা উচিত।

আসন্ন জিএসটি কাউন্সিলের বৈঠক এই বিষয়টি বিবেচনা করার আবেদনও জানিয়েছেন ডেরেক। তিনি লিখেছেন, ৯ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের ৫৪ তম সভায় স্বাস্থ্য ও জীবন বিমার প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি বাতিল করার অনুরোধ করছি।