• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

আদালতে মামলা, বাতিল হতে পারে কঙ্গনার সাংসদ পদ!

মান্ডি, ২৫ জুলাই: বিপাকে হিমাচল প্রদেশের মান্ডি কেন্দ্রের বিজেপি সাংসদ ও অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সম্প্রতি এক ব্যক্তির একটি মামলার জেরে তাঁর সাংসদ পদ খারিজ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে জল্পনা ছড়িয়েছে রাজনৈতিক মহলে। কারণ নির্বাচনের সময়ে ওই কেন্দ্রের নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন ওই মামলাকারী। তাঁর নাম লায়ক রাম নেগি। তাঁর মনোনয়নপত্র বাতিল

মান্ডি, ২৫ জুলাই: বিপাকে হিমাচল প্রদেশের মান্ডি কেন্দ্রের বিজেপি সাংসদ ও অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সম্প্রতি এক ব্যক্তির একটি মামলার জেরে তাঁর সাংসদ পদ খারিজ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে জল্পনা ছড়িয়েছে রাজনৈতিক মহলে। কারণ নির্বাচনের সময়ে ওই কেন্দ্রের নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন ওই মামলাকারী। তাঁর নাম লায়ক রাম নেগি। তাঁর মনোনয়নপত্র বাতিল করার কারণে মামলা করেছেন তিনি। নেগি মামলায় দাবি করেছেন, তাঁর মনোনয়নপত্র ভুল ভাবে বাতিল করা হয়েছে। তিনি একজন প্রাক্তন বনকর্মী। হিমাচলের কিন্নরের বাসিন্দা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তিনি চাকরি থেকে অবসর নিয়েছিলেন। নেগি তাঁর মামলায় মান্ডি কেন্দ্রের নির্বাচন প্রক্রিয়া বাতিল করতে চেয়ে আদালতে আবেদন করেছেন।

ইতিমধ্যে তাঁর মামলার জেরে বর্তমান বিজেপি সাংসদ কঙ্গনা রানাওয়াতকে চিঠি দিয়েছে আদালত। সেই চিঠিতে এই বিষয়ে কঙ্গনার জবাব চাওয়া হয়েছে। আগামী ২১ আগস্টের মধ্যে কঙ্গনাকে বিষয়টির জবাব দিতে বলা হয়েছে। এই নির্দেশ দিয়েছেন বিচারপতি। কঙ্গনার জবাব পাওয়ার পর বিষয়টি নিয়ে আদালত কী সিদ্ধান্ত নেয়, সেই দিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল ও হিমাচলের মানুষ। সূত্রের খবর, আদালতের রায়ে যদি মান্ডি আসনের নির্বাচন বাতিল করা হয়, তাহলে স্বাভাবিকভাবে সাংসদ পদ খোয়াবেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত।

প্রসঙ্গত নেগি দাবি করেন, মান্ডি লোকসভা কেন্দ্রের মনোনয়ন জমা জমা দেওয়ার সময় তিনি সমস্ত নিয়ম পালন করেছিলেন। এমনকি মনোনয়নপত্রের সঙ্গে বন বিভাগের জারি করা একটি ‘নো ডিউ সার্টিফিকেট’ জমা দিয়েছিলেন রিটার্নিং অফিসার তথা জেলাশাসকের কাছে। এমনকি যেহেতু তিনি একজন সরকারি কর্মচারি ছিলেন, সেজন্য মনোনয়নপত্র পেশের পর মাত্র একদিন সময় থাকতে তাঁকে রিটার্নিং অফিসার বিদ্যুৎ, জল ও টেলিফোন বিভাগের ‘নো ডিউ সার্টিফিকেট’-ও দাখিল করতে বলেছিলেন।

যদিও নথিগুলি জমা দেওয়ার জন্য তাঁকে দেওয়া এই সময় যথেষ্ট ছিল না। তবুও তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে রিটার্নিং অফিসারের কাছে সেই সমস্ত নথি জমা করেন। তা সত্ত্বেও তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয় বলে অভিযোগ। মামলাকারী লায়ক নেগি আদালতে সেই অভিযোগ জানিয়েছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের বিরুদ্ধে। তিনি দাবি করেন, নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণ করতে পারলে কঙ্গনাকে হারিয়ে তিনি জয়লাভ করতেন। গত লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী কঙ্গনা তাঁর নিকটতম কংগ্রেস প্রতিদ্বন্দ্বী বিক্রমাদিত্য সিংকে ৭৪,৭৫৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। তবে হিমাচল প্রদেশ হাইকোর্ট মামলাটি গ্রহণ করেছে।