• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

এলন মাস্কের পোস্ট ঘিরে বিতর্ক অব্যাহত ভারতীয় রাজনীতিতে, ফের ভার্চুয়াল বাগযুদ্ধে নেমে পড়ল বিজেপি ও কংগ্রেস

দিল্লি, ১৬ জুন:  লোকসভা ভোটে ইভিএম বিতর্কে ত্রিফলায় বিদ্ধ বিজেপি। এই ইভিএম নিয়ে এলোন মাস্কের ট্যুইটের পর এবার মুখ খুলল বিজেপি ও কংগ্রেস। রবিবার টেসলা কর্তা এলোন মাস্ক এক্স হ্যান্ডেলে পোস্ট করেন, নিজের এক্স হ্যান্ডলে টেসলা কর্তা মাস্ক লেখেন, “আমাদের ইভিএম ত্যাগ করা উচিত। কারণ মানুষ কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-র দ্বারা এটিকে প্রভাবিত (হ্যাক) করার

দিল্লি, ১৬ জুন:  লোকসভা ভোটে ইভিএম বিতর্কে ত্রিফলায় বিদ্ধ বিজেপি। এই ইভিএম নিয়ে এলোন মাস্কের ট্যুইটের পর এবার মুখ খুলল বিজেপি ও কংগ্রেস। রবিবার টেসলা কর্তা এলোন মাস্ক এক্স হ্যান্ডেলে পোস্ট করেন, নিজের এক্স হ্যান্ডলে টেসলা কর্তা মাস্ক লেখেন, “আমাদের ইভিএম ত্যাগ করা উচিত। কারণ মানুষ কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-র দ্বারা এটিকে প্রভাবিত (হ্যাক) করার সম্ভাবনা বেশি।”

এলোন মাস্কের ট্যুইটকে কেন্দ্র করে এই বিতর্ক যেন কিছুতেই থামছে না। এবার বিতর্কে জড়িয়ে পড়ল রাজনৈতিক দলগুলি। কেন্দ্রের শাসক দল বিজেপি, বিরোধী কংগ্রেস এবং সমাজবাদী পার্টি (এসপি) এই বিতর্কের কেন্দ্র বিন্দুতে দাঁড়িয়ে আছে।

মাস্কের ইভিএম-বিরোধী পোস্টের বিরোধিতা করে এক্স হ্যান্ডেলে পাল্টা পোস্ট করেন বিজেপি নেতা তথা প্রাক্তন ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তাঁর বক্তব্য, মাস্ক বিষয়টির সরলীকরণ করে বক্তব্য রেখেছেন। চন্দ্রশেখরের কথায়, “একটা সরলীকৃত ধারণা রয়েছে যে, কেউ সুরক্ষিত ডিজিটাল হার্ডঅয়্যার বানাতে পারবে না। ভুল। আমেরিকা কিংবা অন্য জায়গায় যে ইন্টারনেট নিয়ন্ত্রিত ভোটিং মেশিনে সাধারণ যন্ত্রাংশ ব্যবহার করা হয়, সেখানে মাস্কের ওই বক্তব্য প্রযোজ্য হতে পারে।” প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দাবি করেন, ব্লু টুথ, ইন্টারনেট, ওয়াইফাই কোনও কিছু দিয়েই ইভিএমকে হ্যাক করা যায় না। চন্দ্রশেখরের টুইটের নীচে মাস্কের মন্তব্য, “যে কোনও কিছুই হ্যাক করা যেতে পারে।” আর এই নিয়েই ভারতীয় শোরগোল ও পাল্টা বিতর্ক অব্যাহত রয়েছে।

কিন্তু টেসলা কর্তা কেন এই বিতর্ক উস্কে দিলেন? জানা গিয়েছে, এই বিতর্কের পিছনে রয়েছে একটি প্রেক্ষাপট। সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে নির্দল প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র স্বচ্ছ নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে এক্সে পোস্ট করেন। কেনেডি উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ পুয়ের্তো রিকোয় ভোটপ্রক্রিয়ায় কারচুপির অভিযোগ সংক্রান্ত বিতর্ক নিয়ে এই পোস্ট করে দেশবাসীকে আশ্বস্ত করেন। সেই পোস্টকে শেয়ার করেই কেনেডির পদক্ষেপকে সমর্থন মাস্ক। আর সাগর পারের সেই বিষয়টি নিয়েই জলঘোলা হচ্ছে ভারতের রাজনীতিতে। এখানে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে জয় পরাজয়ের প্রেক্ষাপটে একে অপরকে বিদ্ধ করছেন রাজনৈতিক দলগুলি। এদিকে রাহুল গান্ধী বিজেপি-কে পাল্টা কটাক্ষ করে বলেছেন, ইভিএম আসলে ব্ল্যাক বক্স, যা কারও স্ক্রুটিনি করার অধিকার নেই। যেখানে এলোন মাস্ক হ্যাকিং নিয়ে সজাগ করছেন।