• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বারাণসীতে কৌতুক শিল্পী শ্যাম রঙ্গিলার মনোনয়ন বাতিল

বারাণসী, ১৬ মে: গত ১৪ মে মঙ্গলবার বারাণসী কেন্দ্রের বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে তিনি তৃতীয়বার এই লোকসভা কেন্দ্রের প্রার্থী হলেন। আর ওই দিনেই মনোনয়ন পেশ করেন কৌতুক শিল্পী শ্যাম রঙ্গিলা। যিনি বাচনভঙ্গি এবং শারীরিক অঙ্গভঙ্গিতে মোদিরই আর এক প্রতিচ্ছবি। মনোনয়ন জমা দেওয়ার পরের দিন, অর্থাৎ গতকাল বুধবার সেই

বারাণসী, ১৬ মে: গত ১৪ মে মঙ্গলবার বারাণসী কেন্দ্রের বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে তিনি তৃতীয়বার এই লোকসভা কেন্দ্রের প্রার্থী হলেন। আর ওই দিনেই মনোনয়ন পেশ করেন কৌতুক শিল্পী শ্যাম রঙ্গিলা। যিনি বাচনভঙ্গি এবং শারীরিক অঙ্গভঙ্গিতে মোদিরই আর এক প্রতিচ্ছবি। মনোনয়ন জমা দেওয়ার পরের দিন, অর্থাৎ গতকাল বুধবার সেই নকল মোদির মনোনয়ন বাতিল করল নির্বাচন কমিশন। হেভিওয়েট এই কেন্দ্রে রঙ্গীলা সহ মোট ৩৩ জনের মনোনয়ন বাতিল হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তবে কী কারণে শ্যাম রঙ্গিলার মনোনয়ন বাতিল হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন রাজস্থানের ওই কৌতুক শিল্পী। এজন্য তিনি নির্বাচন কমিশনকে দোষারোপ করেছেন। সম্প্রতি শ্যাম রঙ্গীলা বারাণসীতে মোদির বিরুদ্ধে প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেন। যা নিয়ে তোলপাড় পড়ে যায় সোশ্যাল মিডিয়া ও সংবাদ মাধ্যমে। রাজনৈতিক মহলেও এটি আলোচনার বিষয় হয়ে ওঠে। দেশের সাধারণ মানুষের কাছে এটি একটি মুখরোচক খবর হয়ে ওঠে।

যদিও তিনি কোন দলের প্রার্থী হচ্ছেন, সেবিষয়ে তখন কিছু স্পষ্টভাবে বলেননি। অবশেষে গত ১৪ মে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন। মনোনয়নপত্র পেশের সময় নিয়ম মেনে জামানতের টাকা, প্রস্তাবক, আয়ব্যয়ের হিসাব সহ অন্যান্য যাবতীয় নথি জমা দেন বলে দাবি করেন রঙ্গীলা। কিন্ত তা সত্ত্বেও মনোনয়ন বাতিল করা হয়েছে বলে দাবি করেন ওই প্রার্থী। তিনি অভিযোগ করেন, “নির্বাচন কমিশন ভোটপ্রক্রিয়াকে একটা খেলায় পরিণত করেছে।”

এর আগে রঙ্গীলা অভিযোগ করেছিলেন যে, তাঁকে মনোনয়ন জমা দিতে ‘বাধা’ দেওয়া হচ্ছে। গত সোমবার নিজের এক্স হ্যান্ডেলে রঙ্গীলা লিখেছিলেন, “আমি প্রস্তুত। কিন্তু মনোনয়ন জমা নেওয়ার জন্য কেউ প্রস্তুত নন। আমি কাল আবার চেষ্টা করব।” রঙ্গীলার আরও অভিযোগ, গত মঙ্গলবার বারাণসীর জেলাশাসকের দফতরে যোগাযোগ করার চেষ্টা করেও তিনি ব্যর্থ হন। শেষে ওই দিন দুপুরের দিকে ‘কোনও রকমে’ মনোনয়ন জমা দেন তিনি।

প্রসঙ্গত আগামী ১ জুন বারাণসীতে সপ্তম দফায় ভোটগ্রহণ করা হবে। এই কেন্দ্রে মোদির সঙ্গে আরও ৬জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন। যার মধ্যে কংগ্রেসের অজয় রাই এবং বহুজন সমাজবাদী পার্টির আতহার জামাল লারি অন্যতম প্রতিদ্বন্দ্বী। রঙ্গীলা মূলত রাজস্থানের হনুমানগড়ের বাসিন্দা। তিনি মোদী ভক্ত হিসেবেও পরিচিত। এবার তিনি প্রার্থী হতে চেয়েছিলেন মূলত জনপ্রিয়তা পাওয়ার আশায়। কিন্তু নির্বাচন কমিশনের স্ক্রুটিনিতে নেওয়া  সিদ্ধান্ত সেই আশায় জল ঢেলে দিল।