• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

পরিস্থিতি আমাদের অনুকূলে, আত্মতুষ্টিতে ভুগলে চলবে না: সোনিয়া

দিল্লি: “পরিস্থিতি আমাদের অনুকূলে। কিন্তু আত্মতুষ্ট হলে চলবে না।” বুধবার সংসদীয় দলের বৈঠকে এভাবেই দলকে বার্তা দিলেন কংগ্রেসের অন্তরাত্মা সোনিয়া গান্ধী। প্রসঙ্গত সামনেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই চার রাজ্যের মধ্যে রয়েছে মহারাষ্ট্র, হরিয়ানাও। আর সেই নির্বাচনের আগে দলকে আত্মতুষ্টিতে ভুগতে বারণ করলেন কংগ্রেস নেত্রী। পাশাপাশি তিনি বিজেপি ও আরএসএস-এর সমালোচনা করেন। বলেন, “আমাদের আশা

দিল্লি: “পরিস্থিতি আমাদের অনুকূলে। কিন্তু আত্মতুষ্ট হলে চলবে না।” বুধবার সংসদীয় দলের বৈঠকে এভাবেই দলকে বার্তা দিলেন কংগ্রেসের অন্তরাত্মা সোনিয়া গান্ধী। প্রসঙ্গত সামনেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই চার রাজ্যের মধ্যে রয়েছে মহারাষ্ট্র, হরিয়ানাও। আর সেই নির্বাচনের আগে দলকে আত্মতুষ্টিতে ভুগতে বারণ করলেন কংগ্রেস নেত্রী।

পাশাপাশি তিনি বিজেপি ও আরএসএস-এর সমালোচনা করেন। বলেন, “আমাদের আশা ছিল, মোদি সরকার লোকসভা নির্বাচনের ব্যর্থতা থেকে শিক্ষা নেবে। কিন্তু তার পরিবর্তে, ওরা সম্প্রদায়গুলিকে বিভক্ত করার এবং ভয় ও শত্রুতার পরিবেশ তৈরির নীতিতে অটল রয়েছে। সৌভাগ্যবশত সুপ্রিম কোর্ট সঠিক সময়ে হস্তক্ষেপ করেছে। কিন্তু এটা একেবারেই সাময়িক সমাধান। আরএসএসের কর্মকাণ্ডে আমলাতন্ত্রকে অংশগ্রহণের অনুমতি দেওয়ার জন্য হঠাৎ নিয়ম কীভাবে পরিবর্তন করা হয়েছে সেটা দেখুন। ওরা নিজেদের সাংস্কৃতিক সংগঠন বলে। কিন্তু গোটা বিশ্ব জানে আরএসএস বিজেপির রাজনৈতিক ও আদর্শগত ভিত্তি।”

প্রসঙ্গত গতবারের তুলনায় এবার অনেক ভালো ফল করেছে জাতীয় কংগ্রেস। আসন সংখ্যা বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ। এবার ৯৯টি আসনে জয়লাভ করেছে কংগ্রেস। এদিকে অস্তিত্ব রক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করে লোকসভা ভোটের আগে নতুন করে জোটবদ্ধ হয়েছে বিরোধী দলগুলিও। ইন্ডিয়া জোটের শরিকরা এখন কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে এককাট্টা। আর এরকম পরিস্থিতিতে সোনিয়া কংগ্রেসের নেতা কর্মীদের বার্তা দেন, “আগামী কয়েকমাসের মধ্যেই চার রাজ্যে নির্বাচন। লোকসভা নির্বাচন থেকে গতি ও সদিচ্ছা আমরা অর্জন করেছি তা বজায় রাখতে হবে। আমরা যেন কখনওই আত্মতুষ্ট হয়ে না পড়ি। পরিস্থিতি আমাদের অনুকূলে রয়েছে। কিন্তু আমাদের এককাট্টা হয়ে কাজ করতে হবে। আমি বলতে পারি, আমরা যদি ভালো ফল করি, লোকসভার পারফরম্যান্সকেই প্রতিফলিত করতে পারি, তাহলে জাতীয় রাজনীতির রংই বদলে যাবে।”