ভোট পরবর্তী হিংসায় কেন্দ্রীয় বাহিনী থাকবে ২১ জুন পর্যন্ত, জানাল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, ১২ জুন– বুধবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে চলে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলার শুনানি। এদিন আদালত জানিয়েছে -‘ রাজ্যে ২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী’।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের আদালতে জনস্বার্থ মামলা করেছিলেন। তাঁদের দাবি , -‘বিরোধী দলের বহু কর্মী-সমর্থকরা হিংসার শিকার হচ্ছেন।অনেকে বাড়ি ছাড়া হয়েছেন। এমন অবস্থায় যাতে এখনই রাজ্য থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার না করা হয়’, সেই আর্জি জানিয়েছিলেন তাঁরা।বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলে । ওই মামলার শুনানি চলাকালীনই এই নির্দেশ দিয়েছে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত , এর আগে জাতীয় নির্বাচন কমিশনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ১৯ জুন পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। তারপর পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিল নির্বাচন কমিশন। তবে এদিন ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলার শুনানিতে ২১ জুন পর্যন্ত রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এর পাশাপাশি পাশাপাশি বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ রাজ্যকে নির্দেশ দিয়েছে আগামী ১৪ জুন আদালতে হলফনামা আকারে একটি রিপোর্ট জমা দেওয়ার জন্য। রাজ্যের তরফে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা সেই রিপোর্টে উল্লেখ রাখতে বলা হয়েছে। আগামী ১৮ জুন এই মামলার পরবর্তী শুনানি রয়েছে বলে জানা গেছে ।