• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

পুজোর আগেই রাজ্যের ৬ বিধানসভায় উপনির্বাচন

কাশ্মীর এবং হরিয়ানার সঙ্গে পশ্চিমবঙ্গের উপ নির্বাচনটাও একসঙ্গে সেরে ফেলতে চাইছে কমিশন

গত মাসেই শেষ হল চারটি বিধানসভার উপনির্বাচন। এবার আরও ছয়টি বিধানসভার উপনির্বাচন হবে আগামী সেপ্টেম্বরে। সম্প্রতি নির্বাচন কমিশন সূত্রে এই খবর জানা গিয়েছে। সামনেই পুজো। রাজ্যের সকলেই মেতে উঠবেন জাতীয় উৎসবে। এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সেজন্য পুজোর আগেই এই নির্বাচনের কাজ সেরে ফেলতে চায় কমিশন।

শুধু তাই নয়, এই মাসেই রাজ্যসভার ১২টি সাংসদ পদে নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। আগামী ৩ সেপ্টেম্বর সেই নির্বাচনের ভোট গ্রহণ।

প্রসঙ্গত আগামী ২০ আগস্ট শেষ হচ্ছে অমরনাথ যাত্রা। তার পরেই জম্মু-কাশ্মীরে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে কমিশন। কমিশন সূত্রে সেই খবর পাওয়া গিয়েছে। এছাড়া হরিয়ানাতেও নির্বাচন রয়েছে। সেজন্য একসঙ্গে কাশ্মীর এবং হরিয়ানার সঙ্গে পশ্চিমবঙ্গের নির্বাচনটাও একবারে সেরে ফেলতে চাইছে কমিশন। সেজন্য এই সময়েই সিতাই, মেদিনীপুর, নৈহাটি, মাদারিহাট, হাড়োয়া ও তালডাংরা বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচন করাতে চাইছে কমিশন।

সূত্রের খবর, জম্মু-কাশ্মীরের নির্বাচনকে কেন্দ্র করে আগামী শুক্রবার থেকে সোমবার পর্যন্ত সেখানকার মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়ে বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকতে বলা হয়েছে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকেও। জানা গিয়েছে, হরিয়ানাতেও এই বিশেষ প্রশিক্ষণের জন্য আরিজ আফতাবকেই পাঠানো হবে।

উল্লেখ্য, গত লোকসভা ভোটে অনেকেই রাজ্যসভার সাংসদ পদে ইস্তফা দিয়েছেন। তাঁরা লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে অনেকে জিতেও গিয়েছেন। সেই বিজয়ী সাংসদদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, সর্বানন্দ সোনওয়াল, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এছাড়াও বিভিন্ন দলের ৭ জন প্রার্থী লোকসভায় জয়ী হওয়ায় সেই আসনগুলিও ফাঁকা হয়ে গিয়েছে। ফলে এই মুহূর্তে মোট ১০টি আসন ফাঁকা রয়েছে। আরও দু’টি আসনের মেয়াদ শেষ হয়েছে। সেজন্য মহারাষ্ট্র, বিহার ও অসমের ২টি করে আসনে এবং মধ্যপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, ওড়িশা, তেলেঙ্গানা এবং ত্রিপুরার একটি করে আসন ফাঁকা রয়েছে। ৩ সেপ্টেম্বর এই সব আসনে ভোট গ্রহণ করা হবে।