‘মহিলা মুখ্যমন্ত্রী হওয়ায় মহিলাদের যন্ত্রণার কথা বুঝবেন’, বোসের মামলা নিয়ে প্রতিক্রিয়া মমতার আইনজীবীর

Written by SNS July 3, 2024 6:10 pm

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য-রাজ্যপাল সংঘাত বাংলার রাজনীতিতে নতুন নয়। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে বিভিন্ন ঘটনায় কড়া ভাষায় আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। পাল্টা আক্রমণ শানিয়েছেন রাজ্যপালও। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে কলকাতা হাইকোর্টে মানহানির মামলা দায়ের করেছেন রাজ্যপাল বোস। বুধবার সেই মামলার প্রথম শুনানিও হয়েছে। যদিও শুনানি সম্পূর্ণ হয়নি। মামলা দায়েরের ক্ষেত্রে ছিল কিছু পদ্ধতিগত ত্রুটি। এরপরই মুখ্যমন্ত্রীর আইনজীবী সঞ্জয় বসু তাঁর বিবৃতিতে বলেছেন,”বুধবার দুপুর পর্যন্তও মামলা সংক্রান্ত কাগজ হাতে পাইনি। তবে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তোলা অভিযোগ খণ্ডাতে যথাযথ পদক্ষেপ করা হবে।” এখানেই শেষ নয়, সঞ্জয় বসুর মতে,”মুখ্যমন্ত্রী যখন নিজেই একজন মহিলা, তখন তিনি আরও ভালোভাবে মহিলাদের যন্ত্রণার কথা বুঝবেন।”

মাস দুয়েক আগে রাজভবনের এক অস্থায়ী মহিলা কর্মী হেয়ার স্ট্রিট থানায় রাজ্যপাল বোসের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ দায়ের করেছিলেন। সেই প্রসঙ্গই উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রীর আইনজীবী। পাশাপাশি সঞ্জয় বসু রাজ্যপালের বিরুদ্ধে তোপ দেগে এদিন বলেন,”এই মামলা দায়ের আসলে রাজ্যপালের রাজনৈতিক বিষয় চরিতার্থ করা এবং বিধানসভা উপনির্বাচনে জয়ী দু’জনের শপথগ্রহণ বিলম্বিত করার চেষ্টা।”

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি নবান্নের একটি সরকারি বৈঠক থেকে রাজ্যপালকে আক্রমণ করেছিলেন মমতা। রাজ্যের দুই নবনির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রায়াত হোসেন সরকারের শপথগ্রহণ নিয়ে রাজভবনের সঙ্গে রাজ্যের যে টানাপড়েন চলছে, সে বিষয়ের উত্থাপন করে মমতা বলেছিলেন, “জেতার পরেও এক মাস ধরে আমার বিধায়কেরা বসে আছেন! রাজ্যপাল শপথ নিতে দিচ্ছেন না। মানুষ ওঁদের নির্বাচিত করেছে। ওঁনার কি অধিকার তাঁদের শপথ নিতে না দেওয়ার? উনি হয় স্পিকারকে এই অধিকার (শপথগ্রহণ করানোর) দিন, নয়তো ডেপুটি স্পিকারকে দিন। আর তা না হলে নিজে বিধানসভায় যান। ওঁনার রাজভবনে কেন সকলে যাবে? রাজভবনে যা কীর্তি-কেলেঙ্কারি চলছে, তাতে মেয়েরা যেতে ভয় পাচ্ছে বলে আমার কাছে অভিযোগ করেছে।”

এরপর মুখ্যমন্ত্রীর এই মন্তব্য নিয়েই মানহানির মামলা করেছেন রাজ্যপাল। বিচারপতি কৃষ্ণা রাওয়ের এজলাসে বুধবার সেই মামলার শুনানি হয়। যদিও মামলা দায়েরের ক্ষেত্রে পদ্ধতিগত কিছু ত্রুটির থাকার কারণে বুধবার মামলার শুনানি সম্পূর্ণ হয়নি। পুনরায় মামলা দাখিল করার নির্দেশ দিয়েছেন বিচারপতি কৃষ্ণা রাও। বৃহস্পতিবার এই মামলার শুনানি।