শেখ হাসিনাকে পদত্যাগে বাধ্য করার প্রতিবাদে সমাবেশ আওয়ামি লিগের

একদিকে পুত্র সজীব ওয়াজেদ দাবি করেছেন, তাঁর মা শেখ হাসিনা পদত্যাগ করেন নি। আর অন্যদিকে আওয়ামী লীগের অনুগামীরা হাসিনাকে জোর করে ইস্তফা পত্রে সই করানোর অভিযোগে দেশজুড়ে নতুন করে বিক্ষোভ-সমাবেশ ও মিছিল শুরু করেছেন। যা নিয়ে নতুন করে রাজনৈতিক অভিমুখ তৈরি হয়েছে বাংলাদেশের রাজনীতিতে।

শুক্রবার গোপালগঞ্জের কাশিয়ানিতে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় আওয়ামি লিগ। ফের শনিবার হাসিনাকে দেশত্যাগে বাধ্য করার প্রতিবাদে ও তাঁকে দেশে ফিরিয়ে আনতে গোপালগঞ্জের কোটালিপাড়ায় বিক্ষোভ দেখান লিগ ও দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। তাঁদের মাথায় কাফনের কাপড় বাঁধা ছিল। নেতা-কর্মীরা হাসিনাকে দেশে ফিরিয়ে আনার শপথবাক্য পাঠ করেন। বিভিন্ন এলাকা থেকে ছোট ছোট মিছিল উপজেলা পরিষদ চত্বরে আসে। মিছিলে অংশগ্রহণকারী অনেকের হাতে দেশি অস্ত্র, লাঠি, রড, পাইপ ছিল। সকাল ৯টাতেই ওই এলাকায় প্রচুর মানুষ জড়ো হয়ে যায়। এর জেরে গোপালগঞ্জ-পয়সারহাট সড়কের দু’পাশে প্রচুর গাড়িও আটকে পড়ে।

শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে জেলা আওয়ামি লিগের সভাপতি মাহাবুব আলি খান নেতা-কর্মীদের শপথবাক্য পাঠ করান। মাহাবুব বলেন, ‘শেখ হাসিনা যত দিন দেশে ফিরে না আসবেন, তত দিন আমাদের এই সংগ্রাম চলবে। আমরা রাজপথে আছি, রাজপথেই থাকব।’ এই সমাবেশের পরে ঢাকা-খুলনা জাতীয় সড়ক অবরোধ করা হয়। সেনা অবরোধ তুলে নিতে বললে গোপীনাথপুর বাস-স্ট্যান্ড এলাকায় সেনাবাহিনীর একটি গাড়ি ভাঙচুর ও আগুন লাগানো হয়।


প্রসঙ্গত শেখ হাসিনা বাংলাদেশ ছাড়ার পরেই একের পর এক হামলার শিকার হয়েছিলেন আওয়ামি লিগের নেতা-কর্মীরা। হামলায় বহু নেতা-কর্মীর মৃত্যুও হয়েছে। কিন্তু এবার পাল্টা কর্মসূচির আয়োজন করতে শুরু করেছে হাসিনার দলও।