• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বিধি মেনে ছাত্র নেতাদের গ্রেপ্তার কিনা?  রাজ্যের হলফনামা চাইল হাইকোর্ট 

শুভজিৎ ঘোষ, পুলকেশ পণ্ডিত, গৌতম সেনাপতি এবং প্রীতম সরকার নামে ওই চার ছাত্র নিখোঁজ হওয়ায় আশঙ্কা প্রকাশ করেছিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

পুলিশের ভুমিকায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ।নবান্ন অভিযানের আগের রাতেই চার জনকে গ্রেফতার করেছিল পুলিশ। পরে আবার তাঁদের ছেড়ে দেওয়া হয়েছিল। সেই ঘটনায় এবার রাজ্য পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার চার ছাত্রনেতাকে প্রথমে গ্রেফতার ও তার পর ছেড়ে দেওয়ার ঘটনায় হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের সিঙ্গেল  বেঞ্চে রিপোর্ট জমা দিয়েছে রাজ্য। নবান্ন অভিযানের আগের দিন চার ছাত্রকে গ্রেফতার করা হয় হাওড়া থেকে। এই নিয়ে মামলাও হয় কলকাতা হাইকোর্টে। শুভজিৎ ঘোষ, পুলকেশ পণ্ডিত, গৌতম সেনাপতি এবং প্রীতম সরকার নামে ওই চার ছাত্র নিখোঁজ হওয়ায় আশঙ্কা প্রকাশ করেছিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পরের দিনই তাঁদের ছেড়ে দেয় পুলিশ।পুলিশের এমন আচরণ নিয়ে এবার অসন্তোষ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

মঙ্গলবার আদালতের নির্দেশ মতো হাইকোর্টে রিপোর্ট জমা দেয় রাজ্য সরকার। তবে মামলাকারীদের আইনজীবী দাবি করেন, -‘বিধি মেনে গ্রেফতার করা হয়নি’। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এদিন এজলাসে শুনানি পর্বে  জানান, -‘গ্রেফতার বিধি মেনে হয়েছে কি না? হলফনামা দিয়ে তথ্য প্রমাণ সহ তা জমা দিতে হবে রাজ্যকে।মামলাকারীর আইনজীবী বলেন, “কোনও আইন বিধি না মেনে গ্রেফতার করা হয়েছে ওই চারজনকে। আবার ছেড়েও দেওয়া হয়েছে।” আদালতের স্পষ্ট অবস্থান, কোনওভাবেই এটা করা যায় না। বিধি মেনে কাজ করতে হবে পুলিশকে। আগামী সাতদিনের মধ্যে সব পক্ষকে হলফনামা ও তার পাল্টা বক্তব্য জানাতে হবে। আগামী ৯ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।