২১ জুলাইয়ের সভাস্থল পরিদর্শন বক্সীদের, খুঁটিপুজো হতে পারে উল্টোরথের পরের দিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস জোরকদমে প্রস্তুতি নিচ্ছে ২১ জুলাই ‘শহীদ দিবস’ এর জন্য। তাই ধর্মতলা চত্বরে তৃণমূলের প্রস্তুতির ব্যস্ততা শুরু হয়েছে ইতিমধ্যেই। সেই মতো বুধবার দুপুরে সভাস্থল পরিদর্শন করেছিলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। সাথে ছিলেন সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার সহ অন্যান্য নেতৃত্বরা। এবার ২১ জুলাই পড়েছে রবিবার। ২১ জুলাইয়ের সমাবেশের আগে ফি বছর সভাস্থলে খুঁটিপুজো করে তৃণমূল। তবে এবার কবে হবে সেই খুঁটিপুজো? হাতে গোনা মাত্র কয়েকদিন বাকি ২১ জুলাইয়ের। তবে এখনও দিনক্ষণ পাকা হয়নি। শাসকদল সূত্রে জানা গিয়েছে, এখনও সেই খুঁটিপুজোর দিন চূড়ান্ত না হলেও উল্টোরথের পরের দিন অর্থাৎ ১৫ জুলাই, সোমবার খুঁটিপুজো হতে পারে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে জয়ের পর এই প্রথম বড় কোনও কর্মসূচি হচ্ছে তৃণমূলের। এবার বাংলা জুড়ে বিজেপিকে হারিয়ে সবুজ আবির উড়িয়েছে তৃণমূল। এই দারুন সাফল্যের পরও এর উদযাপন দেখা যায়নি শাসক শিবিরে। তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সমস্ত উদযাপন তুলে রেখেছিলেন দলের ঐতিহাসিক দিন ২১ জুলাইয়ের জন্যই। তিনি জানিয়েছিলেন, “এখনই কোনও সেলিব্রেশন নয়।” মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো একই সুর ছিল দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়ের কণ্ঠেও। মিটে গিয়েছে ভোটপর্ব। উন্নয়নমূলক কার্যগুলির শুভ সূচনায় হাত দিয়েছেন মুখ্যমন্ত্রী। এরপরই ২১শে জুলাইকে কেন্দ্র করে দলের অভ্যন্তরে শুরু হয়েছে দলীয় সাফল্য উদযাপনের তোড়জোড়। ২১শে জুলাই শহীদ দিবসের মঞ্চে জয়ী প্রার্থীদের সাফল্য তুলে ধরা হবে। এর মধ্যে বক্সী জেলার নেতাদের যে নির্দেশিকা পাঠিয়েছেন, তাতেই উল্লেখ ছিল, ২১ জুলাই বিজয়োৎসব হিসেবেও পালন করা হবে। প্রতিটি ব্লকে যাতে প্রচারসভা হয়, এবং রেকর্ড জমায়েত নিশ্চিত করা যায়, সে ব্যাপারে নির্দেশিকা গিয়েছে দলের তরফে।

পাশাপাশি, তৃণমূলের মহিলা সংগঠনের চেয়ারম‌্যান তথা সাংসদ মালা রায় এ প্রসঙ্গে ইতিমধ্যেই জানিয়েছেন, আগামী ৩ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত ২১ জুলাইয়ের ‘ধর্মতলা চলো’-র সমর্থনে প্রতিটি জেলায় মহিলাদের কর্মিসভা হবে। ২১ জুলাই প্রত্যেকটি জেলা থেকেই আগেরবারের চেয়ে অনেক বেশি সংখ‌্যায় মহিলা কর্মী-সমর্থকদের নিয়ে আসার জন‌্য নির্দেশ দেওয়া হয়েছে। এর ফাঁকেই সভাস্থল পরিদর্শন করে গেলেন সুব্রত বক্সীরা। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি ২১ জুলাইয়ের পোস্টারও প্রকাশ্যে এনেছে দল। আধুনিক কায়দায় নির্মিত পোস্টার ইতিমধ্যেই নজর কেড়েছে জনসাধারণের। সুতরাং একদিকে যেমন শহীদ দিবস পালনের তোড়জোড় চলছে, অন্যদিকে সভাস্থলে রেকর্ড জমায়েত নিশ্চিত করার লক্ষ্যেও তৎপর হয়েছেন তৃণমূল নেতৃত্বগণ।