আগামী ১৩ মে চতুর্থ দফায় ১৭১৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ

Election Commission of India. Nov 1, 2019. (File Photo: Amlan Paliwal/IANS)

দিল্লি, ৩ মে: আগামী ১৩ মে সোমবার দেশে চতুর্থ দফার লোকসভা নির্বাচন। এই দফায় দেশজুড়ে ৯৬টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে। দেশের দশটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল মিলে এই আসনগুলিতে ১ হাজার ৭১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। আজ শুক্রবার এই তথ্য দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, এই ৯৬টি সংসদীয় কেন্দ্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রায় ৪ হাজার ২৬৪টি মনোনয়ন জমা পড়ে। দাখিলকৃত সকল মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ১ হাজার ৯৭০টি মনোনয়ন বৈধ বলে প্রমাণিত হয়।

কমিশন সূত্রে জানা গিয়েছে, “চতুর্থ পর্বে, তেলেঙ্গানায় ১৭টি পিসি থেকে সর্বাধিক ১৪৮৮টি মনোনয়নপত্র জমা পড়ে। এরপরে অন্ধ্রপ্রদেশে ২৫টি পিসি থেকে ১১০৩টি মনোনয়নপত্র জমা পড়ে৷ তেলেঙ্গানার মালকাজগিরি সংসদীয় আসনে সর্বাধিক ১৭৭টি মনোনয়ন পত্র দাখিল করা হয়। এই রাজ্যে নালগোন্ডা এবং ভঙ্গির প্রতিটিতে ১১৪টি মনোনয়নপত্র জমা পড়ে।”

পোল প্যানেলের পক্ষ থেকে বলা হয়েছে, চতুর্থ পর্বে প্রতিটি সংসদীয় কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর গড় সংখ্যা ১৮ জন। এই চতুর্থ পর্বে অন্তর্ভুক্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল অন্ধ্রপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, তেলেঙ্গানা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীর।


উল্লেখ্য, এবারের লোকসভা নির্বাচন শুরু হয়েছে ১৯ এপ্রিল। শেষ হবে ১লা জুন। এই সময়ের মধ্যে মোট সাত দফায় লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ফল ঘোষণা করা হবে ৪ জুন। ইতিমধ্যে গত ১৯ ও ২৬ এপ্রিল যথাক্রমে প্রথম ও দ্বিতীয় দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।