• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

আগরতলা স্টেশনে গ্রেফতার ১৬ বাংলাদেশী নাগরিক

কিভাবে এই ১৬ বাংলাদেশী আগরতলা স্টেশনে পৌঁছল, তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন

বাংলাদেশে অশান্ত পরিস্থিতির মধ্যেই সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশের জন্য ১৬ জনকে গ্রেফতার। গতকাল সন্ধ্যায় আগরতলা রেল স্টেশনে তাদের পাকড়াও করে পুলিশ। ধৃতরা সকলেই বাংলাদেশের নাগরিক। ধৃত ১৬ জনের মধ্যে ৩ জন মহিলা ও ৩ জন দালাল রয়েছে। ধৃতরা নানা অবৈধ কর্মকান্ডে জড়িত বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। তাদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। বুধবার তাদের আদালতে পেশ করা হয়। ধৃত এই ১৬ জনের নাম মোঃ আব্দুর রহমান (২০), মোঃ জিয়ারুল (২০), বৃন্দাবন মণ্ডল (২১), মোঃ আলামিন আলি (২৩), তানিয়া খান (২৪), আব্দুল হাকিম (২৫), মিজানুর রহমান (২৬), লিজা খাতুন (২৬), মোঃ ইদুল (২৭), মোঃ আয়ুব আলি (৩০), সফিকুল ইসলাম (৩০), শাহাবুল (৩০), শরিফুল শেখ (৩০), কবীর শেখ (৩৪), মোঃ মিলন (৩৮). এথি শেখ (৩৯)।

প্রসঙ্গত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর সেদেশে এখনও অস্থির পরিস্থিতি। রাজনৈতিক হিংসার পাশাপাশি দেশের সংখ্যালঘুদের ওপর নেমে আসছে সাম্প্রদায়িক আক্রমণ। জেল থেকে বহু দাগী অপরাধী পালানোর পর দেশে অরাজকতা আরও বেড়েছে। খুন, চুরি, ধর্ষণ, অপহরণ, ডাকাতি ও লুঠপাট বেড়েই চলেছে। এই অবস্থায় একদল নিরীহ মানুষ ও আওয়ামী লীগের নেতা কর্মীরা আক্রমণের ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছে। আর সেই পালানোর ক্ষেত্রে সিংহভাগ মানুষের প্রধান ভরসা প্রতিবেশী দেশ ভারত। ইতিমধ্যে ভারতে প্রবেশের জন্য দলে দলে মানুষ বিভিন্ন সীমান্তে কাঁটাতার বা জল সীমান্ত পার হওয়ার চেষ্টা করেছে। এই সুযোগে সীমান্ত টপকে এপারে আসার চেষ্টা করেছে দাগি অপরাধী ও দুষ্কৃতীরাও।

কিন্তু হাসিনা পদত্যাগের পরেই সীমান্তে শুরু হয়েছে কড়া নজরদারি। ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা টপকে যাতে কেউ অবৈধভাবে ভারতে প্রবেশ করতে না পারে, সেজন্য বিএসএফ-কে দেওয়া হয়েছে কড়া নির্দেশ। এই পরিস্থিতিতে সীমানা পেরিয়ে এদেশে এসে যাতে কেউ নাশকতা ঘটাতে না পারে, সেদিকে কড়া নজর রেখেছে সীমান্ত রক্ষী বাহিনী থেকে ভারতের গোয়েন্দা বিভাগ।  তা সত্ত্বেও কিভাবে এই ১৬ বাংলাদেশী আগরতলা স্টেশনে পৌঁছল, তা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।