মধ্যপ্রদেশে বৃষ্টির জেরে ২৪ ঘন্টায় ১৪ শিশুর মৃত্যু, রবিবারেই দেওয়াল চাপা পড়ে ৯ শিশুর মৃত্যু

Kochi: Kochi witnesses heavy rains as Monsoon arrives in Kerala on June 9, 2019. (Photo: IANS)

ভূপাল, ৪ আগস্ট: প্রবল বৃষ্টির জেরে দেশের বিভিন্ন রাজ্যে মৃত্যুর ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। সেই তালিকায় বাদ পড়েনি মধ্যপ্রদেশ। গত ২৪ ঘন্টায় মধ্যপ্রদেশে প্রবল বর্ষণের জেরে ১৮ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ১৪ জন শিশু। এই খবরে চাঞ্চল্য ছড়িয়েছে দেশজুড়ে। শুধুমাত্র রবিবার সকালেই দেওয়াল চাপা পড়ে ৯টি শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এছাড়া আরও দুটি শিশুর অবস্থা খুবই আশঙ্কাজনক। ভারী বৃষ্টির জেরে রাজ্যের সাগর জেলায় দেওয়াল এই চাপা পড়ার ঘটনা ঘটে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সাগর জেলার শাহপুরে হারদউল মন্দিরে ভগবৎ কথা ও মাটির শিবলিঙ্গ নির্মাণের অনুষ্ঠান চলছিল। সেই সময় মন্দিরে শিশুরা যখন শিবলিঙ্গ তৈরিতে ব্যস্ত ছিল, তখন মন্দির সংলগ্ন ৫০ বছরের একটি পুরনো বাড়ির দেওয়াল তাদের গায়ের ওপর ভেঙে পড়ে। ঘটনাস্থলেই ২টি শিশুর দুঃখজনক মৃত্যুর ঘটনা ঘটে। আরও ৭টি শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছে। মৃত শিশুদের নাম ব্যাংশ সাহু (১২), বংশ লোধি (১০), নীতেশ প্যাটেল (১৩), ধ্রুব যাদব (১২), পারভ বিশ্বকর্মা (১০), দিব্যরাজ সাহু (১২), আশুতোষ প্রজাপতি (১৫), খুশি পাটওয়া (১২) ও হেমন্ত (১০)। গুরুতরভাবে জখম আরও দুই শিশু হাসপাতালে চিকিৎসাধীন। সাগর জেলার কালেক্টর দীপক আর্য ঘটনাস্থলে দুই শিশুর মৃত্যুর ঘটনা স্বীকার করে নিয়েছেন। ঘটনায় শোকপ্রকাশ করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। তিনি মৃত শিশুদের প্রত্যেকের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন।

অন্যদিকে ছান্দিয়ারা জেলায় আরও একটি দুর্ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, রবিবার মহারাষ্ট্রের পাঁচ যুবক একটি গাড়িতে চড়ে ছান্দিয়ারা জেলার একটি মেলায় যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যুবকরা এই জেলার নাগদুয়ারী মেলায় যোগ দিতে যাচ্ছিলেন। যাওয়ার পথে ছিন্দওয়ারা জেলার কাট্টা নদীতে পড়ে গাড়ি সমেত ভেসে যায় পাঁচ যুবক। পুলিশ ও উদ্ধারকর্মীরা চার যুবকের জীবন বাঁচাতে সক্ষম হলেও একজন গাড়িতে আটকা পড়ে ভেসে যায়। নিখোঁজ ওই যুবককে সনাক্ত করা সম্ভব হয়েছে। তাঁর নাম শৈলেশ কুশওয়াহ। উদ্ধার হওয়া তাঁর চার বন্ধুর নাম মিলিন্দ পরতে, কেতন ডেকাটে, বিক্রম আটাভ এবং নিখিল সোমকুনওয়ার।


এদিকে মধ্যপ্রদেশের রেওয়া জেলায় আরও একটি দেওয়াল ভেঙে পড়ার ঘটনায় আরও পাঁচ শিশুর মৃত্যুর ঘটনা ঘটে। তাদের সঙ্গে একটি শিশুর মায়েরও মৃত্যু হয়েছে। এই ঘটনায় মৃত শিশুদের মধ্যে দুই শিশু আবার সম্পর্কে ভাইবোন। পুলিশ জানায়, শনিবার সন্ধ্যায় গড় গ্রামে এই দুর্ঘটনা ঘটে। এদিন স্কুল শেষে বাড়ি ফেরার পথে একটি জরাজীর্ণ পাঁচিলের কাছে এলে দেওয়ালটি ভেঙে পড়ে। তখন দেওয়ালের ধ্বংসস্তূপের নিচে পাঁচ শিশু এবং তাদের একজনের মা চাপা পড়ে যায়।