• facebook
  • twitter
Thursday, 26 September, 2024

রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে চায় কেন্দ্র, ‘এক দেশ এক ভোট’ নিয়ে তোপ অধ্যক্ষ বিমানের

তাঁর কথায়, 'ওরা আমাদের রাজ্যের উপর প্রভাব বিস্তার করতে চাইছে। রাজ্যের হাতে যে সব সংস্থা রয়েছে সেগুলো এখন নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে যেতে চাইছে কেন্দ্রীয় সরকার। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।'

‘এক দেশ এক ভোট’ প্রসঙ্গে এবার কেন্দ্রকে বিঁধলেন পশ্চিমবঙ্গ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, সব রাজ্যে পঞ্চায়েত ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করতে এই আইন আনতে চাইছে নরেন্দ্র মোদীর সরকার। সম্প্রতি বিমান বন্দ্যোপাধ্যায় দিল্লিতে স্পিকার সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন। সেই প্রসঙ্গেই কথা বলতে গিয়ে ‘এক দেশ এক ভোট’ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্য বিধানসভার অধ্যক্ষ।

বৃহস্পতিবার পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনের এক অনুষ্ঠানে যোগ দিতে এসে বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমি অল ইন্ডিয়া স্পিকার সম্মেলনে যোগ দিতে গিয়েছিলাম। সেখানে লোকসভার স্পিকার ‘ওয়ান নেশন, ওয়ান ভোট’-এর মতো একটি আইন আনার প্রস্তাব রেখেছেন। আমাদের পঞ্চায়েত ব্যবস্থায় যারা রয়েছে, সেই জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি, গ্রাম পঞ্চায়েত প্রধানদের কেন্দ্রীয়ভাবে একটি সংস্থার অধীনে আনতে চায় কেন্দ্র। যার মাধ্যমে কেন্দ্র সরাসরি তাঁদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবে। তাঁরা যে সব এজেন্ডা ঠিক করে দেবে, তা মেনে কাজ করতে হবে।’ কেন্দ্রের এই প্রস্তাবে আপত্তি জানান বিমান বন্দ্যোপাধ্যায়। এবিষয়ে স্পিকার সম্মেলনেই প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি লোকসভার স্পিকারের কথার বাস্তবতা ও সামঞ্জস্য নিয়েও প্রশ্ন তোলেন।

রাজ্যের উপর সব বিষয়ে কেন্দ্র ধীরে ধীরে প্রভাব বিস্তার করতে চাইছে বলে এদিন আশঙ্কা প্রকাশ করেন বিমান। তিনি বলেন, ‘আমাদের রাজ্যের পঞ্চায়েত ব্যবস্থা যে রকম সুন্দরভাবে চলছে, ত্রিস্তরীয় পঞ্চায়েত যেভাবে হাতে হাত মিলিয়ে কাজ করছে, তা অভাবনীয়। অন্য কোনও রাজ্যে এমনটা হয় বলে আমার মনে হয় না।’

রাজ্যের হাতে থাকা সংস্থাগুলিকে কেন্দ্র নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিতে চাইছে বলে এদিন অভিযোগ করেন বিমান। কেন্দ্রের কোনও গোপন অভিসন্ধি রয়েছে বলেও দাবি করেন তিনি। তাঁর কথায়, ‘ওরা আমাদের রাজ্যের উপর প্রভাব বিস্তার করতে চাইছে। রাজ্যের হাতে যে সব সংস্থা রয়েছে সেগুলো এখন নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে যেতে চাইছে কেন্দ্রীয় সরকার। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।’ বিরোধীদের অধিবেশন থেকে সাসপেন্ড করে সংসদে ‘এক দেশ এক ভোট’ আইন প্রণয়ন করা হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন বিমান বন্দ্যোপাধ্যায়।